সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনেও লেনদেন বেড়েছে

সময়: বুধবার, জুন ১৪, ২০২৩ ৪:২৫:৪৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১৪ জুন সূচকের পতনেও লেনদেন বেড়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এদিন ডিএসইতে সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। কিন্তু বেলা ১১টা পর্যন্ত অস্বাভাবিক উঠানামা দেখা গেছে। পরবর্তীতে ক্রমান্বয়ে সূচকের তীর নিচের দিকে নেমে যায়, যা শেষ পর্যন্ত অব্যহত থাকে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ১৪ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৮ শতাংশ বা ২৪.১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৭৪.৭৫ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ৫.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৪.১৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৮১.০৭ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৫ টির, কমেছে ১১৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১৩.৩৫ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১১ কোটি ৭৮ লাখ ২ হাজার ৯৮৩টি শেয়ার ১ লাখ ৭৭ হাজার ৪৮৫ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭২৩ কোটি ৩৩ লাখ ৫ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৩ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৮ শতাংশ বা ১১.৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৯৮.৯১ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ২.৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৯.২০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৮৫.৫০ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৫ টির, কমেছে ১২১ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৮ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ১৩.৪৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

সারাদিনে ডিএসইতে ১১ কোটি ৪৪ লাখ ৮৮ হাজার ৭৯৫টি শেয়ার ১ লাখ ৭০ হাজার ৬৪১ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬৬৯ কোটি ১৪ লাখ ৫২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫৪ কোটি ১৮ লাখ ৫৩ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৩৮ শতাংশ বা ৭২.২৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৫৪৮.৩৭ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২১৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ২৯টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৫টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৫ কোটি ৭৩ লাখ ৫ হাজার ৬৯৯ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৯ কোটি ৬৯ লাখ ৮৬ হাজার ৯৭ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৬ কোটি ৩ লাখ ১৯ হাজার ৬০২ টাকা।

 

Share
নিউজটি ৯৪ বার পড়া হয়েছে ।
Tagged