সূচক কমলেও বেড়েছে লেনদেন

প্রায় তিন বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে সূচক

সময়: বৃহস্পতিবার, অক্টোবর ১০, ২০১৯ ৭:১০:৩৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: প্রায় তিন বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে ডিএসইর প্রধান সূচক। আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮১০ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি ২ বছর ১০ মাস ১০ দিন বা ৬৯৩ কার্যদিবসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। এর আগে ২০১৬ সালের ১ ডিসেম্বর ডিএসইএক্স সূচক আজকের থেকে কম স্থানে অবস্থান করছিল। অর্থাৎ ওই দিন ডিএসইএক্স সূচক অবস্থান করছিল ৪ হাজার ৮০১ পয়েন্টে।
এদিকে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৬ কোটি ৯০ লাখ ১১ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৮১০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭০৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৯টির, কমেছে ২৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩২৭ কোটি ৮১ লাখ ৭৬ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩২ পয়েন্ট কমে অবস্থান করে ৪৮৬২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১১২৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৭২৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩২০ কোটি ৯১ লাখ ৬৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৬ কোটি ৯০ লাখ ১১ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) পতনের ধারা অব্যাহত রয়েছে। আজ সপ্তাহের শেষ কার্যদিবসেও নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। সূচকের অস্বাভাবিক পতনের সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। একই সঙ্গে মোট লেনদেনও আগের দিনের তুলনায় কমেছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচকের তীর নিম্নমুখী ছিল। একই ধারা শেষ পর্যন্ত অব্যাহত ছিল ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ১৪৮ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৬৫৫ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৮৮ পয়েন্ট কমে ৮ হাজার ৯০০ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৩৯টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৪টির, কমেছে ১৮৩ টির আর অপরিবর্তিত ছিল ২২ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৫৪ লাখ ৮০ হাজার ১৭৭টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ১২৫ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১২ কোটি ৩৮ লাখ ১৮ হাজার ৫৯০ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৩ কোটি ৯৮ লাখ ৮৭ হাজার ৫২৬ টাকা কম। আগের কার্যদিবসে (বুধবার) মোট লেনদেন হয়েছিল ১৬ কোটি ৩৭ লাখ ৬ হাজার ১১৬ টাকা। এদিকে আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল বেক্সিমকো সিনথেটিকস। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল ফার্স্ট ফাইন্যান্স। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ১০৯৫ বার পড়া হয়েছে ।
Tagged