সূচক কমলেও বেড়েছে লেনদেন

দরপতন দিয়ে সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯ ৬:০০:০২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: টানা দরপতন দিয়ে সপ্তাহ শেষ হয়েছে পুঁজিবাজারে। মঙ্গলবার ও বুধবারের মতো আজও টানা দরপতন ছিল পুঁজিবাজারে। আজ উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একইসঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭১০ পয়েন্টে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৮০ এবং ১৬৩৮ পয়েন্টে। আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩১৯ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৭০ কোটি ৮৬ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৮৯ কোটি ৯৫ লাখ টাকার।
ডিএসইতে আজ ৩৪৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩২টির বা ৩৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৫৪টির বা ৪৫ শতাংশের এবং ৫৯টি বা ১৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রেনেটা। এদিন কোম্পানিটির ১৪ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ন্যাশনাল টিউবসের ১২ কোটি ৪৬ লাখ টাকার এবং ১১ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে স্কয়ার ফার্মা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সপ্তাহের শেষ কার্যদিবসেও সূচক পতন অব্যাহত ছিল। সিএসইর প্রতিটি সূচকের সঙ্গে কমেছে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন (টাকার অঙ্কে) আগের দিনের তুলনায় বেড়ে ১০০ কোটির ঘর অতিক্রম করেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক নিম্নমুখী ছিল। লেনদেনের একেবারে শেষ দিকে সূচকের তীর কিছুটা ওপরের দিকে ওঠে আসে। কিন্তু দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৮৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৩২৭ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৫২ পয়েন্ট কমে ৮ হাজার ৭০৮ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৪০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১৩৩ টির আর অপরিবর্তিত ছিল ২৭ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৩ কোটি ৮১ লাখ ৮৪ হাজার ৪১০টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৩৬৪ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১১০ কোটি ৮৭ লাখ ২৭ হাজার ৪৭৩ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৯৮ কোটি ৫৯ লাখ ২৮ হাজার ৫৪০ টাকা বেশি। আগের কার্যদিবসে (বুধবার) মোট লেনদেন হয়েছিল ১২ কোটি ২৭ লাখ ৯৮ হাজার ৯৩৩ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল আইসিবি এএমসিএর সেকেন্ড মিউচ্যুয়াল ফান্ড। এ ফান্ডের দর বেড়েছে ৯.৮৭ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে গ্রীনডেলটা মিউচ্যুয়াল ফান্ড। এ শেয়ারের দর কমেছে ৯.৬৩ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৫০৮ বার পড়া হয়েছে ।
Tagged