editorial

আয়কর মেলায় আশাতীত সাড়া

সময়: মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯ ৬:২৭:১৫ অপরাহ্ণ


জমে ওঠেছে আয়কর মেলা। সাড়াও পড়েছে আশাতীত। রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে চলমান আয়কর মেলায় প্রতিদিন হাজার হাজার আয়কর দাতার ঢল নামে। সকাল ৯টা থেকে মেলার কার্যক্রম শুরু হয়ে বিরতিহীনভাবে বিকেল ৫টা পর্যন্ত চলে।
সপ্তাহব্যাপী জাতীয় আয়কর মেলার চতুর্থ দিন পর্যন্ত প্রায় এক হাজার ৩৪৭ কোটি টাকা আয়কর আদায় হয়েছে। সপ্তাহের প্রথম কার্য দিবস ও মেলার চতুর্থ দিন রোববার একদিনেই ২৮২ কোটি ৫৭ লাখ টাকা আদায় হয়েছে বলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জানিয়েছে।
জাতীয় রাজস্ব বোর্ড জানায়, গত রোববার একদিনে মেলা থেকে মোট ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকার আয়কর আদায় হয়েছে। মেলার মেলার চতুর্থ দিন পর্যন্ত চার দিনে মোট আদায় হয়েছে এক হাজার ৩৪৬ কোটি ৮০ লাখ ২৫ হাজার ৫১২ টাকা। তৃতীয় দিন শনিবার পর্যন্ত তিন দিনে মোট আদায়ের পরিমাণ ছিল ১ হাজার ৬৪ কোটি ২৩ লাখ ১৪ হাজার ৯৩৩ টাকা। চতুর্থ দিনে মেলায় এসে মোট ২ লাখ ৯২ হাজার ৫২৫ জন আয়কর সেবা গ্রহণ করেছেন। এরমধ্যে ৯২ হাজার ৯১৬ জন রিটার্ন দাখিল করেছেন। নতুন ই-টিআইএন নিবন্ধন করেছেন ৪ হাজার ৫৬২ জন।

এ বছর দেশের আটটি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। এবারের আয়কর মেলার পরিধি গত বছরের তুলনায় বৃদ্ধি করে আয়কর রিটার্ন দাখিলের পাশাপাশি ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং এবং ই-পেমেন্টের ব্যবস্থা করা হয়েছে। করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমেও আয়কর জমা দিতে পারছেন।
প্রসঙ্গত: চলতি অর্থবছরে সরকারের খরচ মেটাতে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে কর হিসেবে ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা আদায়ের লক্ষ্য ধরা হয়েছে বাজেটে। এর মধ্যে আয়কর ও মুনাফার উপর কর থেকে ১ লাখ ১৩ হাজার ৯১২ কোটি টাকা রাজস্ব পাওয়ার আশা করা হচ্ছে, বিদায়ী সংশোধিত বাজেটে এর পরিমাণ ছিল ৯৫ হাজার ১৬৭ কোটি টাকা।

Share
নিউজটি ৩২৮ বার পড়া হয়েছে ।
Tagged