editorial

এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশে সর্বোচ্চ জিডিপি প্রবৃদ্ধির সম্ভাবনা

সময়: শনিবার, সেপ্টেম্বর ২৮, ২০১৯ ৬:১০:০৬ অপরাহ্ণ


চলতি অর্থবছরে এশিয়ার দেশগুলোর মধ্যে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) বাংলাদেশেই সর্বোচ্চ প্রবৃদ্ধি হতে পারে। এই প্রবৃদ্ধি ৮ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে ‘এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সংস্থাটি বলছে, চলতি অর্থবছরে একমাত্র বাংলাদেশই ৮ শতাংশের ঘরে প্রবৃদ্ধি অর্জন করবে। এ দেশে শিল্প, কৃষি ও প্রবাসী আয়ে শক্তিশালী প্রবৃদ্ধি অব্যাহত থাকবে, যা প্রবৃদ্ধি অর্জনে সহায়ক হবে।

গত বুধবার প্রকাশিত ২০১৯ সালের এডিবি ডেভেলপমেন্ট আউটলুক অনুযায়ী, চলতি অর্থবছরে এশিয়ায় বাংলাদেশেই সর্বোচ্চ ৮ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে। এছাড়া মাত্র অন্য দুটি দেশ ৭ বা এর বেশি প্রবৃদ্ধি অর্জন করতে পারে। এর মধ্যে ভারত ৭ দশমিক ২ এবং তাজিকিস্তান ৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে পারে। এ ছাড়া ৬ শতাংশের বেশি প্রবৃদ্ধি অর্জন করতে পারে মোট ১০টি দেশ। দেশগুলো হলো চীন, মঙ্গোলিয়া, উজবেকিস্তান, ভুটান, নেপাল, মালদ্বীপ, কম্বোডিয়া, লাওস, মিয়ানমার ও ফিলিপাইন।

বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ-এর মতে, বৈশ্বিক প্রবৃদ্ধিতে তুলনামূলক দুর্বল অবস্থা থাকা সত্ত্বেও বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধির ধারা অব্যাহত থাকতে পারে। আগের চেয়ে বাড়তে পারে রপ্তানি ও প্রবাসী আয়। এ ছাড়া সরকারি বিনিয়োগ বৃদ্ধি এবং বড় প্রকল্প বাস্তবায়নের অগ্রগতির ফলে অর্থনীতিতে উদ্দীপনা অব্যাহত থাকবে।

তার মতে, বাংলাদেশের সামনে মধ্য ও দীর্ঘমেয়াদে প্রবৃদ্ধি টেকসই করতে কিছু চ্যালেঞ্জ আছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় শিল্পের সম্প্রসারণ, রপ্তানি বহুমুখীকরণ, গ্রাম ও শহর উন্নয়নে বৈষম্য কমানোর পাশাপাশি আর্থিক ব্যবস্থাপনা শক্তিশালী করা দরকার।

এডিবির মতে, বর্তমান অর্থবছরে বাংলাদেশের আমদানি প্রবৃদ্ধি বেড়ে ৯ শতাংশে এবং রপ্তানি প্রবৃদ্ধিও ১০ শতাংশ হতে পারে। নতুন ভ্যাট আইনের কারণে বাড়তি রাজস্ব আদায়ের সম্ভাবনা আছে। তবে বিভিন্ন ক্ষেত্রে করছাড় ও কর অবকাশ সুবিধা রাজস্ব আদায় বৃদ্ধির সুযোগকে পেছনে টেনে ধরতে পারে।

সংস্থাটির ঢাকা কার্যালয়ের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ সুন চ্যান হং-এর মতে, যুক্তরাষ্ট্র ও চীনের বাণিজ্য বিরোধের কারণে বাংলাদেশের রপ্তানিতে তেজিভাব থাকতে পারে। প্রবাসী আয় বেশি এলে তা বেসরকারি ভোগকে আরও চাঙ্গা করতে পারে। এর পাশাপাশি বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি বাড়ানোর চেষ্টা, ব্যবসায় পরিবেশের উন্নতির জন্য সংস্কার কার্যক্রম এবং বড় অবকাঠামোতে বিনিয়োগ বৃদ্ধির ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধির বর্তমান ধারা বজায় থাকার সম্ভাবনা বেশি বলে মনে করে এডিবি।

Share
নিউজটি ৩৯৭ বার পড়া হয়েছে ।
Tagged