সূচক কমলেও বেড়েছে লেনদেন

ইতিবাচক পরিবর্তন নেই সূচক ও লেনদেনে

সময়: মঙ্গলবার, ডিসেম্বর ৩, ২০১৯ ৭:২৮:১০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭০ কোটি ৯ লাখ ৯২ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৬০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬১৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১৯৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪১২ কোটি ৩৭ লাখ ৯১ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৪ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৩৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করে ১০৬৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৬২৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৮২ কোটি ৪৭ লাখ ৮৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭০ কোটি ৯ লাখ ৯২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজও নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। সূচকের সঙ্গে কমেছে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ার দর। তবে মোট লেনদেন (টাকার অঙ্কে) সোমবারের তুলনায় সামান্য বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেন শুরুর পর থেকে নিম্নমুখী হয় সূচক। এ ধারা লেনদেনের প্রায় শেষ পর্যন্ত অব্যাহত ছিল। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ১০৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৩০৫ পয়েন্টে। এছাড়া সিএসইএক্স সূচক ৬৪ পয়েন্ট কমে ৮ হাজার ৬৮৫ পয়েন্টে নেমে যায়।
এদিকে আজ মোট ২৩৭টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ১২৭টির আর অপরিবর্তিত ছিল ৩২ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৯৫ লাখ ২৫ হাজার ৩০৯টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৬৪৪ বার হাত বদল হয়েছে। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২২ কোটি ১৯ লাখ ৪৩ হাজার ৫৫২ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ২ কোটি ৯০ লাখ ২৭ হাজার ১৮৩ টাকা বেশি। আগের কার্যদিবসে (সোমবার) মোট লেনদেন হয়েছিল ১৯ কোটি ২৯ লাখ ১৬ হাজার ৩৬৯ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল গ্রীণ ডেফোডিল কম্পিউটার্স। এ শেয়ার দর বেড়েছে ৯.৮৬ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে যায় সায়হাম টেক্সটাইল। এ শেয়ারের দর কমেছে ৯.৭১ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৯৩ বার পড়া হয়েছে ।
Tagged