সূচক কমলেও বেড়েছে লেনদেন

উত্থান দিয়ে সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, নভেম্বর ২১, ২০১৯ ৭:০৮:২০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৪ কোটি ৬৭ লাখ ১২ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৫০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪২১ কোটি ১ লাখ ৭৩ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ১০৭৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৪৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪০৬ কোটি ৩৪ লাখ ৬১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৪ কোটি ৬৭ লাখ ১২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একদিনের ব্যবধানে আজ বৃহস্পতিবার আবারো বাজারে সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন (টাকার অঙ্কে) আগের দিনের তুলনায় খুব বেশি ব্যবধান দেখা যায়নি।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচকের অবস্থান ছিল ঊর্ধ্বমুখী। তবে অল্প সময়ের ব্যবধানে নিম্নমুখী হতে থাকে। লেনদেনের শেষ মুহূর্তে এসে সূচক কিছুটা পরিবর্তন হয়। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ২৭২ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৭৫ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৩৬টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ৮৩ টির আর অপরিবর্তিত ছিল ৩৮ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৭১ লাখ ১৯ হাজার ৪৮০টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৭৩১ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৫ কোটি ২৯ লাখ ২৮ হাজার ৮ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৩১ লাখ ৯৯ হাজার ১৭৪ টাকা কম। আগের কার্যদিবসে (বুধবার) মোট লেনদেন হয়েছিল ১৫ কোটি ৬১ লাখ ২৭ হাজার ১৮২ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল মিথুন নিটিং। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে ইবনে সিনা ফার্মা। এ শেয়ারের দর কমেছে ৮.৬৪ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩০২ বার পড়া হয়েছে ।
Tagged