কমিউনিটি ব্যাংকের যাত্রা শুরু

সময়: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১২, ২০১৯ ১১:৩৬:৩৮ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্টের পরিচালনায় তফসিলি ব্যাংক হিসেবে কার্যক্রম শুরু করলো ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড’। গতকাল বুধবার গণভবন থেকে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ব্যাংকটির কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রসঙ্গত পুলিশের জন্য বিশেষায়িত নতুন এই ব্যাংক নিয়ে দেশে বাণিজ্যিক ব্যাংকের সংখ্যা দাঁড়ালো ৫৯টিতে। পদাধিকার বলে কমিউনিটি ব্যাংকের প্রথম চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। চারশ’ কোটি টাকা অনুমোদিত এবং ১০০ কোটি টাকা পরিশোধিত মূলধন নিয়ে গঠিত কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড ২০১৮ সালের ২৯ অক্টোবর বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পায়। ওই বছরের ১ নভেম্বর ব্যাংকটি তফসিলি ব্যাংক হিসেবে তালিকাভুক্ত হয়।
ব্যাংকের কার্যক্রম উদ্বোধনকালে প্রধানমন্ত্রী বলেন, ‘অর্থনৈতিক উন্নতি করতে হলে দেশের শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে হবে। এই শান্তি-শৃঙ্খলা বজায় রাখার দায়িত্ব পুলিশের। আমি আশা করি, যে আন্তরিকতার সাথে আপনারা দায়িত্ব পালন করছেন সেভাবে দায়িত্ব পালন করে যাবেন যেন আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি।’
অনুষ্ঠানে ‘কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড’-এর ব্যবস্থাপনা পরিচালক মশিহুল হক চৌধুরী জানান, প্রাথমিকভাবে রাজধানীর পুলিশ প্লাজা কনকর্ডের করপোরেট শাখার পাশাপাশি মতিঝিল, নারায়ণগঞ্জ, গাজীপুর, হবিগঞ্জ ও চট্টগ্রামে ব্যাংকের কার্যক্রম শুরু হচ্ছে।
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন, আইজিপি জাবেদ পাটোয়ারী, র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ প্রমুখ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭৩ বার পড়া হয়েছে ।