১৬ কোম্পানির ব্যবসায়িক কর্মকাণ্ডের অগ্রগতি জানতে চায় বিএসইসি

সময়: বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ১৭, ২০২২ ৯:৩৭:০৩ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ১৬ কোম্পানির স্বতন্ত্র পরিচালক নিয়োগ পরবর্তী ব্যবসায়িক কর্মকাণ্ডের অগ্রগতির বিষয়ে জানতে চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিগুলো হলো- আলহাজ টেক্সটাইল মিলস, বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস, ইউনাইটেড এয়ারওয়েজ (বিডি), এমারেল্ড অয়েল ইন্ডাস্ট্রিজ, সি অ্যান্ড এ টেক্সটাইল, ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ওয়ান্ডারল্যান্ড টয়েজ, এপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিশিং মিলস, অগ্নি সিস্টেম, তমিজউদ্দিন টেক্সটাইল মিলস, বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং, মুন্নু ফেব্রিক্স, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং, ফু ওয়াং ফুডস, রিং শাইন টেক্সটাইল এবং সাফকো স্পিনিংস মিলস। এর আগে আর্থিক অবস্থার উন্নয়ন ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে এসব কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে বিএসইসি। একইসঙ্গে স্বতন্ত্র পরিচালক নিয়োগ পরবর্তী কোম্পানিগুলোর ব্যবসায়িক কার্মকাণ্ডের অগ্রগতির প্রতিবেদন প্রতিমাসে দাখিল করার নির্দেশনা দিয়েছে কমিশন। তবে ওই নির্দেশনা অনুযায়ী কোম্পানিগুলো তাদের ব্যবসায়িক কর্মকাণ্ডের অগ্রগতির বিষয় যথাযথভাবে বিএসইসিকে অবহিত করছে না। তাই, ওই কোম্পানিগুলোকে আবার ব্যবসায়িক কর্মকাণ্ডের অগ্রগতির প্রতিবেদন দাখিল করার নির্দেশ দিয়েছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) ওই ১৬ কোম্পানির কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। চিঠিতে বিএসইসি বলেছে, গত বছরের ২২ মার্চ এই সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনা অনুসারে, কমিশন কর্তৃক নিযুক্ত বা মনোনীত স্বতন্ত্র পরিচালকদের নিয়ে পরিচালিত কোম্পানিগুলোর কর্মকাণ্ডের অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন প্রতি মাসে কমিশনে জমা দেওয়ার বিধান রয়েছে। তবে কিছু ক্ষেত্রে, কোম্পানিগুলোর কাছ থেকে বিএসইসি এই ধরনের প্রতিবেদন পাচ্ছে না। তাই সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ১১(২) অনুযায়ী কোম্পানিগুলোকে এই চিঠি জারির ১০ কার্যদিবসের মধ্যে বিএসইসিকে অগ্রগতি সংক্রান্ত প্রতিবেতন দেয়ার নির্দেশ দেয়া হলো।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, গত বছরের ২২ মার্চ বিএসইসি’র জারি করা নির্দেশনার ৮ নম্বর শর্ত অনুযায়ী, কোম্পানিগুলোর উদ্যোক্তা বা পরিচালকেদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ ধারণের অগ্রগতি, কর্মকাণ্ডের সক্ষমতা এবং ক্যাটাগরি হালনাগাদ করার বিষয়টি সংশ্লিষ্ট প্রতিবেদনে উল্লেখ করতে হবে। পাশাপাশি জারি করা নির্দেশনার ৪, ৫ ও ৬ নম্বর শর্ত যথাযথভাবে পরিপালন করার বিষয়টি প্রতিবেদন উল্লেখ করতে বলা হলো। আর কোম্পানিটির অনুষ্ঠিত পরিচালনা পর্ষদ সভার কার্যপত্রসহ অন্যান্য প্রয়োজনীয় নথিপত্র পাঠাতে হবে।

এই বিষয়ে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমকে বলেন, ‘আর্থিক অবস্থার উন্নয়নে বেশ কিছু কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক নিয়োগ দিয়েছে বিএসইসি। স্বতন্ত্র পরিচালক নিয়োগ পরবর্তী কোম্পানিগুলোর ব্যবসায়িক কার্মকাণ্ডের অগ্রগতি প্রতিমাসে প্রতিবেদন আকারে দাখিল করার নির্দেশনা রয়েছে। ওই নির্দেশনা অনুযায়ী প্রতিমাসে যেন প্রতিবেদন দাখিল করা হয়, সে জন্য কোম্পানিগুলোকে নির্দেশ দিয়েছে বিএসইসি।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩২ বার পড়া হয়েছে ।
Tagged