সূচক কমলেও বেড়েছে লেনদেন

কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর

সময়: শনিবার, আগস্ট ৩১, ২০১৯ ৬:০৫:০৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক ব্যবধানে সূচক কমেছে। গত সপ্তাহে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে মাত্র একদিন সামান্য সূচক বেড়েছে। বাকি ৪ কার্যদিবস উল্লেখযোগ্য হারে সূচক কমেছে। সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ২৪৩ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার ৮৩৩ টাকা।
সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ২.৬৯ শতাংশ বা ১৪১.০৭ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ কমেছে ২.৭০ শতাংশ বা ৪৯.৯৬ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১.৯৪ শতাংশ বা ২৩.৪০ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৮টির কোম্পানির। আর দর কমেছে ৩০২টির, অপরিবর্তিত রয়েছে ৫টির এবং লেনদেন হয়নি ২টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ২ হাজার ২৪৩ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার ৮৩৩ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৩৬৯ কোটি ৫৯ লাখ ৭৬ হাজার ৭০৩ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ৫.৩২ শতাংশ।
আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭৮.৬২ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১১.৮৪ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৮.৭১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ০.৮৩ শতাংশ।
সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২৭৬.৪০ পয়েন্ট বা ২.৯৪ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৯ হাজার ৪৫৭ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৩টি কোম্পানির। আর দর কমেছে ২৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ২০৯ কোটি ৮১ লাখ ৭৭ হাজার ৪৫৩ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২৮ বার পড়া হয়েছে ।
Tagged