ক্যাসিনোর অর্থ পাচার খতিয়ে দেখছে এনবিআর

সময়: বুধবার, সেপ্টেম্বর ২৫, ২০১৯ ৯:৩১:৫৩ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ক্যাসিনো থেকে অবৈধভাবে আয় করা অর্থ বিদেশে পাচার করা হয়েছে কি না Ñ এ বিষয়ে খোঁজ নেয়া শুরু করেছে ‘জাতীয় রাজস্ব বোর্ড’ (এনবিআর)-এর কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইসি)। একইসঙ্গে শুল্ক কর ফাঁকি দিয়ে ক্যাসিনোর নামে যারা ডিজিটাল জুয়া খেলায় ব্যবহৃত দামি মেশিন দেশে এনেছেন তাদেরকেও খুঁজে বের করার কাজ শুরু করেছে সংস্থাটি।

ইতোমধ্যে ক্যাসিনো ব্যবসার সঙ্গে যারা জড়িত তাদের ব্যাংক হিসাব জব্দ করার জন্য ‘বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট’ (বিএফআইইউ)-কে চিঠি দিয়েছে এনবিআরের সিআইসি। এনবিআর-এর চিঠি পাওয়ার পর র‌্যাবের হাতে গ্রেফতার যুবলীগ নেতা জিকে শামীমের ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত রাখার নির্দেশ দিয়েছে ‘বিএফআইইউ’। দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।

অন্যদিকে, জিকে শামীম ও তার ব্যবসা প্রতিষ্ঠানের কর ফাঁকির বিষয়ে তদন্ত করছে এনবিআরের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইসি)। নির্ধারিত এলাকার কর সার্কেল থেকে তার আয়কর নথি তলব করা হয়েছে।

কাস্টমস গোয়েন্দাদের মতে, বৈধ পথে ক্যাসিনোর সরঞ্জামাদি আমদানির সুযোগ নেই।
ধারণা করা হচ্ছে, শুল্ক কর ফাঁকি দিয়ে এসব মেশিন ও খেলার সামগ্রী আনা হয়েছে। এজন্য খেলার সামগ্রী ও মূলধনী যন্ত্রপাতি খতিয়ে দেখা হচ্ছে। প্রাথমিকভাবে চারটি প্রতিষ্ঠানের তথ্য পেয়েছে এনবিআরের গোয়েন্দা সংস্থা সিআইসি।

জানা গেছে, ক্যাসিনো চালানোর প্রতিটি মেশিনের দাম ৫০ লাখ থেকে শুরু করে আড়াই কোটি টাকা পর্যন্ত। এসব মেশিনারিজ খেলার সামগ্রীর নামে শুল্ক কর ফাঁকি দিয়ে দেশে আনা হয়েছে।

এনবিআর সূত্রে জানা যায়, শুল্ক কর ফাঁকি দিয়ে কীভাবে ক্যাসিনোতে চালানোর জন্য এসব মেশিন আমদানি করেছে, তা খতিয়ে দেখার কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে চারজন আমদানিকারক প্রতিষ্ঠানের নাম পাওয়া গেছে।

উল্লেখ্য, গত বুধবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর ফকিরাপুল ইয়ংমেন্স ক্লাবের ক্যাসিনোতে অভিযান চালায় র‌্যাব। ওই রাতে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়াকে গ্রেফতার করা হয়। এরপর ২০ সেপ্টেম্বর (শুক্রবার) নিকেতনে নিজের অফিস থেকে গ্রেফতার করা হয় যুবলীগ নেতা জিকে শামীমকে। যুবলীগের এই দুই নেতাকে গ্রেফতারের সময় তাদের কাছ থেকে বিপুল পরিমাণ নগদ অর্থ, মাদক ও আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৯ বার পড়া হয়েছে ।
Tagged