খেলাপি ঋণ আদায়ে ব্যর্থ রূপালী ব্যাংক

সময়: বুধবার, জুলাই ৩১, ২০১৯ ৬:১৮:৫১ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : রাষ্ট্রায়ত্ত মালিকানাধীন রূপালী ব্যাংক সব দিকেই ব্যর্থ হয়েছে। খেলাপি ঋণ আদায়ে যেমন ব্যর্থ তেমনি আয়ও করতে পারেনি ব্যাংকটি। আর সেরা ২০ ঋণখেলাপিদের থেকে অর্থ আদায় করেছে মাত্র ৮৬ লাখ টাকা। চলতি বছরের (জানুয়ারি-এপ্রিল) প্রথম চার মাসের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এই চিত্র পাওয়া গেছে।
এ বিষয়ে রূপালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. আতাউর রহমান প্রধান এ বিষয়ে ‘শেয়ারবাজার প্রতিদিন’-কে বলেন, ‘আমরা অন্যবারের তুলনায় অনেকটাই ভালো করেছি। আগামী মাসগুলোতে ভালো ফল আসবে। এরই মধ্যে অনেকের সঙ্গে আমাদের কথা হয়েছে। অনেকেই আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তবে এখনই বিস্তারিত বলা সম্ভব হচ্ছে না। আর যারা ঋণের টাকা ফেরত দেয় না তারাই শীর্ষ ২০ খেলাপি। তাই তাদের থেকে আদায় কম হচ্ছে।’
চলতি বছরের প্রথম চার মাসে খেলাপি ঋণ থেকে রূপালী ব্যাংক আদায় করেছে ২৭ কোটি ৭৫ লাখ টাকা। আর সেরা ২০ ঋণখেলাপি থেকে আদায় হয়েছে মাত্র ৮৬ লাখ টাকা। খেলাপি ঋণের পরিমাণ ও আদায় পরিস্থিতিসংক্রান্ত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
এই প্রতিবেদন থেকে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত হিসাবে ব্যাংকটির খেলাপি ঋণ ছিল ৪ হাজার ৩৮০ কোটি টাকা। শতাংশের হিসাবে যা ছিল ১৭ শতাংশ। গত এপ্রিলে এই হার ছিল ২৯ দশমিক ১৮ শতাংশ। ২০১৮ সালে খেলাপি ঋণ ছিল ৪ হাজার ৪২৯ কোটি টাকা বা ১৯ দশমিক ২১ শতাংশ। ২০১৭ সালে খেলাপি ঋণ ছিল ৪ হাজার ৫৮২ কোটি টাকা বা ২২ দশমিক ৯৪ শতাংশ।
এদিকে এপ্রিলে ব্যাংকটির খেলাপি ঋণের টাকা আদায় হয়েছে ২৭ কোটি ৭৫ লাখ টাকা। ২০১৮ সালে খেলাপি ঋণ আদায়ের লক্ষ্য ছিল ১ হাজার কোটি টাকা, আদায় হয়েছিল ১৮৫ কোটি টাকা। ২০১৭ সালে লক্ষ্য ছিল ৮৭০ কোটি টাকা, আদায় হয়েছিল ২৯৪ কোটি টাকা।
শীর্ষ ২০ খেলাপি থেকে প্রথম প্রান্তিকে রূপালী ব্যাংকের আদায় হয়েছে ৮৬ লাখ টাকা। ২০১৮ সালে আদায় হয়েছিল ৫ কোটি ১৯ লাখ টাকা এবং ২০১৭ সালে আদায় হয়েছিল ১৫২ কোটি ৭০ লাখ টাকা।

দৈনিক শেয়ারবাজার /এসএ/খান

Share
নিউজটি ৮৪৭ বার পড়া হয়েছে ।
Tagged