লোকসানি বিওতে রাইট শেয়ার ক্রয়

জরিমানা মওকুফ চায় আইসিবি ক্যাপিটাল

সময়: বুধবার, অক্টোবর ১৬, ২০১৯ ৯:৩৮:৩৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিনিয়োগকারীদের লোকসানি বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাবে রাইট শেয়ার গ্রহণ করায় আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডকে সম্প্রতি এক লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আইসিবি ক্যাপিটালকে গত সপ্তাহে বিএসইসি থেকে এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছে। এদিকে জরিমানা মওকুফ চেয়েছে আইসিবি ক্যাপিটাল।
জানা গেছে, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের বিও হিসাবে সাইফ পাওয়ারের রাইট শেয়ার গ্রহণ করায় প্রথমে দুই লাখ টাকা জরিমানা করেছিল বিএসইসি। পরবর্তীতে আইসিবি ক্যাপিটাল জরিমানা মওকূফের জন্য আপিল করে। আপিলের প্রেক্ষিতে বিএসইসি জরিমানার পরিমাণ কমিয়ে এক লাখ টাকায় নামিয়ে আনে।
আইসিবি ক্যাপিটালের অনেক ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারী নিয়মিত লেনদেন করছে। বিও হিসাবে লোকসান থাকায় অনেক বিনিয়োগকারী সাইফ পাওয়ারের রাইট আবেদন করেনি। এসব বিনিয়োগকারীদের হিসাবে মার্জিন ঋণ থাকায় আইসিবি ক্যাপিটালের অনেক টাকা আটকে আছে। ফলে আইসিবি ক্যাপিটাল বিনিয়োগকারীদের অংশের জন্য সাইফ পাওয়ারের রাইট শেয়ার গ্রহণ করে। মার্জিন ঋণের ক্ষতি পুষাতে রাইট গ্রহণ করা হয়।
বিএসইসির পক্ষ থেকে বলা হয়, বিনিয়োগকারীদের অনুমতি না নিয়ে এ আবেদন করা আইন লঙ্ঘিত হয়েছে। সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের অনুমোদন নেয়ার প্রয়োজনীয়তা রয়েছে। কারও অজ্ঞাতসারে এ ধরণের রাইট গ্রহণ না করার জন্যও সতর্ক করে দেয়া হয়।
আইসিবি ক্যাপিটালের সিইও মো. সোহেল রহমানের কাছে জানতে চাইলে শেয়ারবাজার প্রতিদিনকে বলেন, মার্জিন ঋণের ক্ষতি পুষাতে সাইফ পাওয়ারের রাইট নেয়া হয়েছিল। কারণ বিনিয়োগকারীরা এখন আর লেনদেন করে না। এমনকি যোগাযোগ করা হলেও পাওয়া যায় না। অনেককে ফোনেও যোগাযোগ করার চেষ্টা করা হয়েছে। তবে ভবিষ্যতে এ বিষয়টি নজরে রাখতে হবে। বিনিয়োগকারীদের অনুমোদন নিয়ে যাতে আবেদন করা হয়।
তিনি বলেন, আমরা বিএসইসির কাছে জরিমানা মওকূফ চেয়ে চিঠি দিয়েছি। এই মুহূর্তে আইসিবি ক্যাপিটালের আর্থিক অবস্থা ভালো নয়। বাজারে অনেক ঋণ দেয়া আছে। যেগুলো আদায় হচ্ছে না।
জানা গেছে, বিও হিসাবধারীর অনুমোদন না নিয়ে কোনো ধরণের লেনদেন বা রাইট গ্রহণ সিকিউরিটিজ আইনের লঙ্ঘন। এ বিষয়ে বিএসইসি আগেও অনেক প্রতিষ্ঠানকে জরিমানা করেছে। কিছু প্রতিষ্ঠানকে শুধু সতর্ক করেছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৮০ বার পড়া হয়েছে ।
Tagged