সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

সময়: রবিবার, জানুয়ারি ১২, ২০২০ ৫:৩১:০৪ অপরাহ্ণ


মো. সাজিদ খান : সূচকের উত্থানে আজ দেশের শেয়ারবাজারে সপ্তাহ শুরু হয়েছে। এদিন দেশের উভয় স্টক এক্সচেঞ্জেই সূচক বাড়লেও লেনদেনে মিশ্র প্রবণতা ছিল। এদিন দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর এবং বাজার মূলধন। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেনের পরিমাণ কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। দিনশেষে আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে ৪০ কোটি ৫৯ লাখ ৮৮ হাজার ১৭৩ টাকা ২০ পয়সা। এদিন বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৬১০ কোটি ৪৮ লাখ ৭৬ হাজার ৬০ টাকা ১১ পয়সা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ৪ কোটি ৮৪ লাখ ৫১ হাজার ৪৪০ টাকা। এদিন সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৬৪৬ কোটি ৯৯ লাখ ১৩ হাজার ৯৪০ টাকা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৫.০৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪২১২.৪৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৪.২৪ পয়েন্ট বেড়ে ৯৫০.১৫ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৯.৩২ পয়েন্ট বেড়ে ১৪১৫.৭০ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৭৯টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত ছিল ৫৩টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ৯ কোটি ১৮ লাখ ২৫ হাজার ৩৮৮টি শেয়ার ৯০ হাজার ৪৩৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৬০ কোটি ৮২ লাখ ১০ হাজার ৭৫৯ টাকা ১০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ২৫ হাজার ২৬০ কোটি ৫১ লাখ ৫৭ হাজার ২৭৫ টাকা ৯৬ পয়সা।
এর আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স ৩০.৯৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৪১৯৭.৩৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৭.৯৭ পয়েন্ট কমে ৯৪৫.৯১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১৫.০০ পয়েন্ট কমে ১৪০৬.৩৭ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১২৬টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত ছিল ৫৩টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ৯ কোটি ৮৫ লাখ ৭৫ হাজার ৩৯৮টি শেয়ার ৯৯ হাজার ৭০৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩০১ কোটি ৪১ লাখ ৯৮ হাজার ৯৩২ টাকা ৩০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ২৩ হাজার ৬৫০ কোটি ২ লাখ ৮১ হাজার ২১৫ টাকা ৮৫ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২৯টি, কমেছে ৮৮টি এবং অপরিবর্তিত ছিল ৩২টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ১২টি এবং অপরিবর্তিত ছিল ৯টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টি, কমেছে ৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৫২টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৫টি, কমেছে ১৬টি এবং অপরিবর্তিত ছিল ১১টির শেয়ার দর। এছাড়া, ৩৬টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১২টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত ছিল ১০টির দর।
এর আগের কার্যদিবসে ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৭৫টি, কমেছে ১৩৭টি এবং অপরিবর্তিত ছিল ৩৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৬টি, কমেছে ১৪টি এবং অপরিবর্তিত ছিল ৩টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪টি, কমেছে ৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৫১টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭টি, কমেছে ২১টি এবং অপরিবর্তিত ছিল ১৩টির শেয়ার দর। এছাড়া, ৩৫টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩টির, কমেছে ১৭টির এবং অপরিবর্তিত ছিল ১৫টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৪৯ কোম্পানির মোট ৫ কোটি ৭৪ লাখ ৬৪ হাজার ৩৮টি শেয়ার ৬০ হাজার ৬২০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৭৬ কোটি ৬৬ লাখ ৬ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৩ কোম্পানির ২ কোটি ১৬ লাখ ৫১ হাজার ৫২৮টি শেয়ার ১৫ হাজার ৪৬০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৭ কোটি ৬৩ লাখ ২৭ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ১০ কোম্পানির ৯৫ লাখ ৭৮ হাজার ৫১১টি শেয়ার ১০ হাজার ৯৮৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৬ কোটি ১৮ লাখ ১৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫২ কোম্পানির ২৪ লাখ ৩৮ হাজার ৩৮৪টি শেয়ার ৩ হাজার ৩৪৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৯৭ লাখ ৬৩ হাজার টাকা।
এর আগের কার্যদিবসে ‘এ’ ক্যাটাগরির ২৪৮ কোম্পানির মোট ৬ কোটি ৩৬ লাখ ১৯ হাজার ৮০৫টি শেয়ার ৬৬ হাজার ৯৯৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২০৮ কোটি ১৬ লাখ ৪১ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৩ কোম্পানির এক কোটি ৫৫ লাখ ৯৬ হাজার ৪৫৮টি শেয়ার ১৪ হাজার ৮৬৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১ কোটি ২ লাখ ৮৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ১০ কোম্পানির এক কোটি ২০ লাখ ৯৫ হাজার ১১০টি শেয়ার ১৪ হাজার ২২৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩২ কোটি ৫৯ লাখ ৬৮ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫১ কোম্পানির ৩২ লাখ ৯৯ হাজার ৪৪১টি শেয়ার ৩ হাজার ৫৮৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫ কোটি ৪৩ লাখ ৫৪ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৩৯.৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১২৮০৮.৭৯ পয়েন্টে। সিএসইএক্স সূচক ২৬.২১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৭৭৬১.৩৩ পয়েন্টে। আজ মোট ২৩৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১১০টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত ছিল ৩৭ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫২ লাখ ৬৬ হাজার ৯২টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৮৪৭ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৫ কোটি ৫৭ লাখ ৩ হাজার ৯৬৯ টাকা ৮০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৫৬ হাজার ১২৯ কোটি ৬ লাখ ৭৩ হাজার ৯২৪ টাকা ২০ পয়সা।
এর আগের কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১১৮.৭৫ পয়েন্ট কমে দাঁড়ায় ১২৭৬৮.৯৪ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৭০.৯৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৭৭৩৫.১২ পয়েন্টে। আজ মোট ২৪০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৭৭টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত ছিল ৩৭ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫০ লাখ ৭২ হাজার ৪৭টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ২৭৩ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১০ কোটি ৭২ লাখ ৫২ হাজার ৫২৯ টাকা ৮০ পয়সা। আগের কার্যদিবসে সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৫৪ হাজার ৪৮২ কোটি ৭ লাখ ৫৯ হাজার ৯৮৪ টাকা ২০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৪২ বার পড়া হয়েছে ।
Tagged