নতুন ক্রেডিট রেটিং প্রকাশ করেছে নাভানা সিএনজি

সময়: বৃহস্পতিবার, আগস্ট ২৯, ২০১৯ ৩:০৭:৪৭ অপরাহ্ণ


পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ‘এ’ ক্যাটাগরির নাভানা সিএনজি’র নতুন ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করা হয়েছে। গত ২৭ আগস্টের পর আজ বৃহস্পতিবার পুনরায় কোম্পানিটির ক্রেডিট রেটিং করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিটিকে দীর্ঘ মেয়াদের জন্য ‘এ+’ ও স্বল্প মেয়াদের জন্য ‘এসটি-থ্রি’ রেটিং দেওয়া হয়েছে। ২০১৮ আর্থিক বছরের ৩০ জুন ও ২০১৯ আর্থিক বছরের ৩১ মার্চ পর্যন্ত কোম্পানিটির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মানদন্ড নির্নয় করেছে ক্রেডিট রেটিং ইনফর্মেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (সিআরআইএসএল)।

উল্লেখ্য, গত ২৭ আগস্ট কোম্পানিটির ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছিল আলফা ক্রেডিট রেটিং লিমিটেড। পূর্বের ক্রেডিট রেটিং অনুযায়ী নাভানা সিএনজির ক্রেডিট রেটিং বা ঋণমান সার্ভিল্যান্স দীর্ঘ মেয়াদের জন্য ‘এএ-’ নির্ধারণ করা হয়েছিল। আর স্বল্প মেয়াদের জন্য ‘এসটি -থ্রি’।

এদিকে আজ কোম্পানিটির প্রতিটি শেয়ার সর্বশেষ ৪৬ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়। গত এক বছরে এ শেয়ারের দর ৪০ টাকা ৪০ পয়সা থেকে ৭৪ টাকায় ওঠানামা করে।

২০০৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এ কোম্পানির পরিশোধিত মূলধন ৬৮ কোটি ৫২ লাখ ৮০ হাজার টাকা। বর্তমানে রির্জার্ভের পরিমাণ ১৭৩ কোটি ৮২ লাখ টাকা ৩০ হাজার টাকা। সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে কোম্পানিটির শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১৮.২১। হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ২৮.৬২। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৬ কোটি ৮৫ লাখ ২৮ হাজার ৫৯২টি। ৩১ জুলাই ২০১৯ সাল পর্যন্ত সময়ে পরিচালকদের কাছে রয়েছে ৪২.৪৯ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ২৯.৬৯ শতাংশ শেয়ার ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২৭.৮২ শতাংশ শেয়ার।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৪৮৯ বার পড়া হয়েছে ।
Tagged