নতুন বীমা পলিসি চালুর অনুমোদন নিতে হবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে

সময়: শুক্রবার, সেপ্টেম্বর ২৭, ২০১৯ ১২:২১:৩৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : নতুন বীমা পলিসি চালু করতে হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মতামত নিতে হবে। পাশাপাশি যেসব পলিসি বাধ্যতামূলক করা হবে তার অনুমোদন নিতে হবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে। গ্রাহকের চাহিদা অনুযায়ী নতুন এবং সময়পযোগী বীমা পলিসি চালুর জন্য এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার। সম্প্রতি অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বীমা খাত সংক্রান্ত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
সিদ্ধান্ত অনুযায়ী, নতুন পলিসি তৈরিতে একটি কমিটিও গঠন করা হবে এবং গ্রাহগকের চাহিদা অনুযায়ী নতুন বীমা পলিসি তৈরির বিষয়ে কমিটি সুপারিশ করবে। একচ্যুয়ারি এবং বীম বিশেষজ্ঞের মাধ্যমে বীমা পলিসি তৈরি করতে হবে।
এ প্রসঙ্গে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য বোরহান উদ্দীন আহমেদ ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’-কে বলেন, ‘গতানুগতিক ও সনাতনী বীমা পলিসির কারণে দেশীয় বীমা কোম্পানিগুলো গ্রাহকদের আকৃষ্ট করতে পারছে না। এতে বীমা খাতের প্রসার বাধাগ্রস্ত হচ্ছে। মূলত এ কারণেই গ্রাহকদের চাহিদা মোতাবেক অনুমোদনপূর্বক নতুন নতুন ও সময়য়পোযোগী বীমা পলিসি তৈরি করে বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

এছাড়া আরও যেসব সিদ্ধান্ত নেয়া হয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেÑ সরকারি ও বেসরকারি ভবনের ঝুঁকি মোকাবেলায় বীমার আওতায় আনার পদক্ষেপ। এ জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে পূর্ত এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধিনে সংশ্লিষ্ট বিভাগকে চিঠি পাঠানোর নির্দেশনা। পাশাপাশি সাধারণ বীমা করপোরেশনের সঙ্গে দেশের সব সরকারি ভবনের বীমা করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে চিঠি পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে।

সভায় গ্রাহকদের বীমা দাবি নিষ্পত্তিতে ব্যর্থ কোম্পানিগুলোর বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। দাবি পরিশোধে ব্যর্থ হলে লাইসেন্স বাতিলের সিদ্ধান্তও নেয়া হয়েছে।
এ প্রসঙ্গে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ কবীর হোসেন বলেন, ‘বাইরের দেশগুলোতে জীবন-যাপনের অধিকাংশ ক্ষেত্রে বীমা বাধ্যতামূলক। কিন্তু আমাদের দেশে সেই সুযোগ নেই। কারণ আমাদের অধিকাংশ পলিসি গতানুগতিক। তাই বিশ্ব বাজারের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে বীমা পলিসির অধুনিকায়ন এখন সময়ের দাবি। আশা করছি সরকারের নতুন এ উদ্যোগে গ্রাহকের চাহিদা মোতাবেক নতুন নতুন এবং সময়পযোগী বীমা পলিসি আমরা পাবো। এতে গ্রাহকরা যেমন উপকৃত হবে, একই সঙ্গে অর্থনীতিতে বীমার অবদানও বাড়বে।’
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩৬ বার পড়া হয়েছে ।
Tagged