সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শুরু

সময়: রবিবার, নভেম্বর ২৪, ২০১৯ ৭:১৯:২০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৪৩ কোটি ৮১ লাখ ৮৮ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৮৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৭৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৮টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৭৭ কোটি ১৯ লাখ ৮৫ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৮১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৫০ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪২১ কোটি ১ লাখ ৭৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৪৩ কোটি ৮১ লাখ ৮৮ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সপ্তাহের শুরুতে বাজার ছিল নিম্নমুখী। কমেছে প্রতিটি সূচক। লেনদেন হওয়া কোম্পানির দর বাড়া-কমার সংখ্যা ছিল প্রায় কাছাকাছি। তবে মোট লেনদেন গত বৃহস্পতিবারের তুলনায় কমেছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচকের অবস্থান ছিল নিম্নমুখী। তবে দুপুরের পর থেকে পতনের গতি ছিল বেশি যদিও শেষ দিকে সূচক সামান্য বেড়েছে। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ২৫২ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট কমে ৮ হাজার ৬৬২ পয়েন্টে নেসে আসে।
এদিকে আজ মোট ২৪৮টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১০২ টির আর অপরিবর্তিত ছিল ৩৫ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৬০ লাখ ৭২ হাজার ৫০০টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৪৩৫ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৩ কোটি ৬৯ লাখ ৩১ হাজার ৭৯২ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ৫৯ লাখ ৯৬ হাজার ২১৬ টাকা কম। আগের কার্যদিবসে (বুধবার) মোট লেনদেন হয়েছিল ১৫ কোটি ২৯ লাখ ২৮ হাজার ৮ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল ইসলামী ফাইন্যান্স। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে সাফকো স্পিনিং মিলস। এ শেয়ারের দর কমেছে ২২.২২ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩২ বার পড়া হয়েছে ।
Tagged