সূচক কমলেও বেড়েছে লেনদেন

পতন দিয়ে সপ্তাহ শুরু

সময়: রবিবার, আগস্ট ২৫, ২০১৯ ১:১৭:৩৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ৯৯ লাখ টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫২২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২০৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৪১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৫টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ৯৯ লাখ টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫২৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১২০৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৫০ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৭৮ কোটি ৯০ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৯ কোটি ৯১ লাখ ৮৫ হাজার টাকা।
অন্যদিকে, এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। সূচক কমার পাশপাশি কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন গত বৃহস্পতিবারের তুলনায় সামান্য বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে, লেনদেনের শুরু থেকে সূচকের তীর ছিল নিচের দিকে। দুপুরের পর সামান্য ওপরের দিকে ওঠার চেষ্টা করলেও শেষ দিকে পুনরায় সূচক নিম্নমুখী হয়। ফলে সিএসইর সার্বিক সূচক ৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৯৭৭ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩৬ পয়েন্ট কমে ৯ হাজার ৬৯৭ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৫৭টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৯টির কমেছে ১৫৫ টির আর অপরিবর্তিত ছিল ৩৩ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ১ কোটি ২৩ লাখ ৫০ হাজার ১৪৯টি শেয়ার ৮ হাজার ৮৫৪ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৪৩ কোটি ১৫ লাখ ১০ হাজার ৮৪০ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ২ কোটি ১৭ লাখ ৯০ হাজার ১৯৮ টাকা বেশি। আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ৪০ কোটি ৯৭ লাখ ২০ হাজার ৬৪২ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল সন্ধানি ইন্স্যুরেন্স। এ কোম্পানির দর বেড়েছে ৯ দশমিক ৯৫ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল বিআইএফসি। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৪ বার পড়া হয়েছে ।
Tagged