পিপলস লিজিংয়ের লেনদেন বন্ধের সময় চতুর্থ দফা বাড়ল

সময়: শুক্রবার, সেপ্টেম্বর ২৭, ২০১৯ ১২:২৩:০৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : নানা সংকটে পড়ে বন্ধ হয়ে যাওয়া পুঁজিবাজারে তালিকাভুক্ত পিপলস লিজিংয়ের শেয়ার লেনদেন বন্ধ রাখার সময় চতুর্থ দফায় বাড়ানো হয়েছে। ডিএসইর নির্দেশনা অনুযায়ী, কোম্পানিটির শেয়ার লেনদেন আরো ১৫ দিন শেয়ার বন্ধ থাকবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

তৃতীয় দফা বাড়ানো সময় অনুযায়ী কোম্পানিটির লেনদেন আগামী ২৯ সেপ্টেম্বর থেকে চালু হওয়ার কথা ছিল। কিন্তু সময় বাড়ানোর কারণে নির্ধারিত সময়ে কোম্পানিটির লেনদেন চালু হচ্ছে না।

এর আগে, গত ১৪ জুলাই থেকে ১২ আগস্ট পর্যন্ত পিপলস লিজিংয়ের শেয়ার লেনদেন বন্ধের ঘোষণা করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। প্রতিষ্ঠানটির ৯৩২তম বোর্ডসভায় সেই স্থগিতাদেশই বর্ধিত করে গত ১৩ আগস্ট থেকে ২৭ আগস্ট করা হয়। এরপর আবারো দ্বিতীয় দফায় ২৮ আগস্ট থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত এবং গত ১২ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত আরো ১৫ দিন লেনদেন বন্ধ রাখার ঘোষণা দেয় ডিএসই। দীর্ঘ ৭৫ দিন বন্ধের পর কোম্পানিটি আবারো ১৫ দিন অর্থাৎ চতুর্থ দফা লেনদেন বন্ধের স্থগিতাদেশ বাড়লো।

উল্লেখ্য, ১৯৯৭ সালের ২৪ নভেম্বর পিপলস লিজিং আর্থিক প্রতিষ্ঠান হিসাবে অনুমোদন লাভ করে। ২০০৫ সালে প্রতিষ্ঠানটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানির শেয়ার সংখ্যা ২৮ কোটি ৫৪ লাখ ৪০ হাজার ৫৯৭টি। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ারের সংখ্যা ৬৭ দশমিক ১০ শতাংশ, উদ্যোক্তাদের শেয়ার ২৩ দশমিক ২১ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার ৯ দশমিক ৫০ শতাংশ এবং বিদেশিদের শূন্য দশমিক ১৯ শতাংশ শেয়ার আছে। প্রতিষ্ঠানটিতে মোট আমানতের পরিমাণ ২ হাজার ৩৬ কোটি ২২ লাখ টাকা। এর মধ্যে ১ হাজার ৩০০ কোটি টাকা রয়েছে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বাকি ৭০০ কোটি টাকা রয়েছে ৬ হাজার সাধারণ গ্রাহকদের আমানত।

প্রতিষ্ঠানটির ঋণের পরিমাণ ১ হাজার ১৩১ কোটি টাকা, এর মধ্যে ৭৪৮ কোটি টাকা খেলাপি ঋণ। খেলাপি ঋণের বড় অংশই কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা নিয়েছেন।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৫২ বার পড়া হয়েছে ।
Tagged