সূচক কমলেও বেড়েছে লেনদেন

বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে

সময়: শনিবার, জুলাই ১৫, ২০২৩ ২:৪৭:২০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে (০৯- ১৩ জুলাই) সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে দেশের উভয় শেয়ারবাজার। তবে বাজার মূলধন কমেছে উভয় শেয়ারবাজারে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক বেড়েছে। গত সপ্তাহে ডিএসইএক্স ৬ দশমিক ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬ হাজার ৩৪১ দশমিক ১০ পয়েন্টে।

এছাড়া ডিএসই৩০ সূচক ৫ দশমিক ৫৬ পয়েন্ট এবং শরিয়াহ সূচক ডিএসইএস ৪ দশমিক ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় যথাক্রমে- ২ হাজার ১৯৭ দশমিক শূন্য ৩ পয়েন্টে এবং ১ হাজার ৩৭৯ দশমিক ৪২ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে ৪০৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৭০টির, দর কমেছে ২৩টির ও অপরিবর্তিত রয়েছে ১৯৪টি কোম্পানির। লেনদন হয়নি ১২টি কোম্পানির শেয়ার।

আলোচ্য সপ্তাহে ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৪ হাজার ২৫৭ কোটি ২২ লাখ টাকা। আগের সপ্তায় লেনদেন হয়েছিল ৩ হাজার ৫৮৫ কোটি ৭৮ লাখ টাকা। এই সময়ের ব্যবধানে লেনদেন বেড়েছে ১৮ দশমিক ৭৩ শতাংশ।

গত সপ্তাহে ডিএসইতে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৮৫১ কোটি ৪৪ লাখ টাকা। আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছিল ৭১৭ কোটি ১৪ লাখ টাকা।

গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার শেয়ারবাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬১ হাজার ১৯৫ কোটি ৫১ লাখ টাকায়।

এর আগের সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার শেয়ারবাজার মূলধন দাঁড়িয়েছিল ৭ লাখ ৭১ হাজার ৩৩১ কোটি ৫ লাখ টাকায়।

অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ১০ হাজার ১৩৫ কোটি ৫৪ লাখ টাকা।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে (রবিবার থেকে বৃহস্পতিবার) একটি বাদে বাকী পাঁচ ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে।

এক সপ্তাহের ব্যবধানে প্রধান সূচক সিএএসপিআই দশমিক শূন্য ৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ১৮ হাজার ৭৩১ দশমিক ৮৮ পয়েন্টে।

সিএসই ৫০ সূচক দশমিক শূন্য ৫ শতাংশ, সিএসসিএক্স সূচক দশমিক শূন্য ১ শতাংশ, সিএসআই সূচক দশমিক ১৮ শতাংশ এবং সিএসই এসএমইএক্স ১৫ দশমিক ৬৬ শতাংশ বেড়ে দাঁড়ায় যথাক্রমে- ১ হাজার ৩১৬ দশমিক শূন্য ৬ পয়েন্টে, ১১ হাজার ১৮৮ দশমিক ২৮ পয়েন্টে, ১ হাজার ১৭৯ দশমিক ৬৩ পয়েন্টে এবং ২ হাজার ৩২১ দশমিক ৪১ পয়েন্টে।

এছাড়া সিএসই৩০ সূচক দশমিক ৩১ শতাংশ কমে দাঁড়ায় যথাক্রমে- ১৩ হাজার ৩৫৬ দশমিক শূন্য ৯ পয়েন্টে।

গত সপ্তাহে সিএসইতে ৩১৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৭০টির, দর কমেছে ৯৫টির ও অপরিবর্তিত রয়েছে ১৪৯টি কোম্পানির।

গত সপ্তাহে সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৮৬ কোটি ১৪ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮৪ কোটি ৯৩ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ১ কোটি ২১ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবস গত বৃহস্পতিবার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৫১ হাজার ৭৮২ কোটি ২৩ লাখ টাকায়।

আগের সপ্তাহের শেষ কার্যদিবস সোমবার বাজার মূলধন দাঁড়িয়েছিল ৭ লাখ ৫৯ হাজার ১৪ কোটি ৮ লাখ টাকায়।

এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ৭ হাজার ২৩১ কোটি ৮৫ লাখ টাকা।

 

Share
নিউজটি ১১৯ বার পড়া হয়েছে ।
Tagged