বিদেশিরা আগ্রহ হারালেও ব্যাংকের শেয়ার কিনছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা

সময়: সোমবার, নভেম্বর ২৫, ২০১৯ ১০:৪৭:৩০ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন অবহেলিত থাকলেও দেশের বিনিয়োগকারীদের কাছে দিন দিন কদর বাড়ছে ব্যাংকের শেয়ারে। তবে বিদেশিরা ব্যাংকের শেয়ারের ওপর আগ্রহ হারাচ্ছে। এ কারণে বিদেশিরা তাদের হাতে থাকা কিছু কিছু শেয়ার ছেড়ে দিলেও দেশের বিনিয়োগকারীরা ব্যাংকের শেয়ারে বিনিয়োগ বাড়াচ্ছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অক্টোবর মাসের শেয়ারধারনের হালনাগাদ হিসাব থেকে এ তথ্য জানা গেছে।
তথ্যমতে, দেশের ব্যাংকগুলোর মধ্যে ৩০টি পুঁজিবাজারে তালিকাভুক্ত। এর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা গত অক্টোবর মাসে ২২টি ব্যাংকের শেয়ারে বিনিয়োগ বাড়িয়েছে। বাকি ৮টি ব্যাংকের বিনিয়োগ কিছুটা কমিয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।
এদিকে, আলোচ্য মাসে ২৪টি ব্যাংকের বিদেশিদের বিনিয়োগের তথ্য পাওয়া গেছে। এর মধ্যে ১৫টি ব্যাংকের শেয়ারে বিনিয়োগ কিছুটা কমিয়েছে। তাদের বিনিয়োগ ৯টি ব্যাংকের শেয়ারে অপরিবর্তিত রয়েছে।
যেসব ব্যাংকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে সেগুলো হচ্ছে- এবি ব্যাংক, আল আরাফাহ ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ইসলামী ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ইউসিবি ব্যাংক ও উত্তরা ব্যাংক লিমিটেড। বাকি ৮টি ব্যাংকে বিনিয়োগ কিছুটা কমিয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।
এদিকে, যেসব ব্যাংক থেকে বিদেশিরা বিনিয়োগ কিছুটা প্রত্যাহার করেছে সেগুলো হচ্ছে- ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক, এক্সিম ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, ইউসিবি ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক লিমিটেড।
সংশ্লিষ্টরা বলছেন, দেশের ব্যাংকগুলো কুঋণ, মন্দাঋণের পাশাপাশি ঋণ খেলাপির পরিমাণ বাড়ছে। সব কিছু মিলিয়ে ব্যাংকগুলো সংকটকালীন সময় অতিক্রম করছে। তারল্য সংকট কাটাতে ব্যাংকগুলো আমানত সংগ্রহের জন্য গ্রাহকের বিভিন্ন অফার দিয়ে আগ্রহী করার চেষ্টা করছে। আর এসব কারণে ব্যাংকের শেয়ারে বিদেশিরা আগ্রহ হারাচ্ছে। তবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ব্যাংকের শেয়ারে বিনিয়োগ বাড়াচ্ছে এটা একটা সুখবর।
লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, দিন দিন ব্যাংকের শেয়ারে আগ্রহী হয়ে উঠছে বিনিয়োগকারীরা। আর এ কারণেই ধীরে ধীরে লেনদেন বাড়ছে ব্যাংক খাতের।
নাম প্রকাশে অনিচ্ছুক একটি ব্যাংকের সাবসিডিয়ারি ব্রোকারেজ হাউজের শীর্ষ কর্মকর্তা বলেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা একটি কোম্পানির নানা দিক বিচার বিশ্লেষণ করে শেয়ারে বিনিয়োগ করে। বর্তমানে সাধারণ বিনিয়োগকারী জুন ক্লোজিং কোম্পানির দিকে আগ্রহ রয়েছে। কিন্তু এর আগেই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ডিসেম্বর ক্লোজিং কোম্পানিতে বিনিয়োগ বাড়িয়েছে। এটা একটা বিনিয়োগের কৌশল। বিনিয়োগে কৌশল অবলম্বন না করলেই লোকসান ও ক্ষতির আশঙ্কা থাকে। তাই প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নানা কৌশল অবলম্বন করে বিনিয়োগ করে মুনাফা করার চেষ্টা করে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৬৫ বার পড়া হয়েছে ।
Tagged