NBR

ভ্যাকসিনের কর মওকুফে দ্রুত ব্যবস্থা নিতে এনবিআরকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠি

সময়: বুধবার, জানুয়ারি ২০, ২০২১ ৯:০৯:৩৪ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ভারত সরকারের পাঠানো ২০ লাখ ডোজ করোনা ভ্যাকসিনে সব প্রকার কর মওকুফে দ্রুত ব্যবস্থা নিতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। গত ১৮ জানুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব তৌহিদ ইমাম স্বাক্ষরিত একটি চিঠি এনবিআর চেয়ারম্যানকে পাঠানো হয়েছে।
চিঠিতে বলা হয়, ভারত সরকার বাংলাদেশ সরকারকে উপহার স্বরুপ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ করোনা টিকা সরবরাহ করবে। টিকার চালানটি এয়ার ইন্ডিয়ার বিশেষ প্লেন যোগে ২০ জানুয়ারি ঢাকায় পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।
বিষয়টি রাষ্ট্রীয়ভাবে ও জনস্বার্থ বিবেচনায় অনেক গুরুত্বপূর্ণ। ভারত সরকারের পাঠানো ২০ লাখ ডোজ টিকার চালানের ওপর সব প্রকার কর, শুল্ক ও অন্যান্য শুল্ক মওকুফ করে অতি দ্রুত ছাড় করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিনীত অনুরোধ জানানো হয়েছে।
এর আগে সোমবার (১৮ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম গণমাধ্যমকে জানান, উপহার হিসেবে ২০ লাখ ডোজ ভ্যাকসিন পাঠাতে ভারত সরকারের পক্ষ থেকে সোমবার রাষ্ট্রীয়ভাবে এক চিঠিতে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করা করেছে। বুধবার (২০ জানুয়ারি) এ টিকা আসার কথা রয়েছে।

তিনি বলেন, এ টিকা কোনো বাণিজ্যিক আদান-প্রদানের অংশ হিসেবে নয়, বরং এটি মূলত ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশ সরকারের জন্য উপহার। চিঠিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়া ঢাকার ভারতীয় হাইকমিশনও এ মর্মে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৮১৮ বার পড়া হয়েছে ।
Tagged