মার্চেন্ট ব্যাংকের এমডি নিয়োগের বিধিমালা সংশোধনের উদ্যোগ

সময়: মঙ্গলবার, জুলাই ৩০, ২০১৯ ৪:২৯:৩৭ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ইস্যুয়ার কোম্পানির ও সিকিউরিটিজ ব্যবসার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত ব্যক্তিরা মার্চেন্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা সিইও হিসেবে নিয়োগ পেতে পারবেন। এ সংক্রান্ত সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মার্চেন্ট ব্যাংক ও পোর্টফোলিও ম্যানেজার) বিধিমালা, ১৯৯৬ এর বিধি ৩৭ এর উপ-বিধি (২) এর খসড়া সংশোধনী প্রকাশ করেছে বিএসইসি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এই তথ্য জানা গেছে। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন ১৯৯৩ এর ধারা ২৪ এর উপধারা (১) এর ক্ষমতা বলে এই সংশোধনী করা হচ্ছে। ইতোমধ্যে বিধিমালাটির খসড়া সংশোধনীতে জনমত জরিপের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী দুই সপ্তাহের মধ্যে বিএসইসি’র চেয়ারম্যান বরাবর আগারগাঁও ঠিকানায় খসড়া সংশোধনীর ওপর মতামত দেয়ার জন্য আহবান জানানো হয়েছে।
আগের ধারায় যা ছিল : সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মার্চেন্ট ব্যাংক ও পোর্টফোলিও ম্যানেজার) বিধিমালা, ১৯৯৬ এর বিধি ৩৭ এর উপবিধি (২) এ বলা হয়েছে, ব্যবস্থাপনা পরিচালক বা সিইও হিসাবে নিয়োগপ্রাপ্ত ব্যক্তি কোন স্টক এক্সচেঞ্জের বা স্টক এক্সচেঞ্জের কোনো সদস্যের বা কোনো সম্পদ ব্যবস্থাপক কোম্পানির বা কোনো ইস্যুয়ার কোম্পানির বা সিকিউরিটিজ ব্যবসার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ কোনোভাবেই জড়িত হতে পারবেন না। একই সঙ্গে তিনি কোনো মার্চেন্ট ব্যাংকের শেয়ারহোল্ডার বা উদ্যোক্তা বা পরিচালক হিসাবে থাকতে পারবেন না।
খসড়া সংশোধনী হচ্ছে- ব্যবস্থাপনা পরিচালক/সিইও হিসাবে নিয়োগপ্রাপ্ত ব্যক্তি কোনো স্টক এক্সচেঞ্জের বা স্টক এক্সচেঞ্জের কোনো সদস্যের বা কোনো সম্পদ ব্যবস্থাপক কোম্পানির সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষ কোনোভাবেই জড়িত হতে পারবেন না। একই সঙ্গে তিনি কোনো মার্চেন্ট ব্যাংকের শেয়ারহোল্ডার বা উদ্যোক্তা বা পরিচালক হিসাবে থাকতে পারবেন না। অর্থাৎ এমডি/সিইও হিসাবে নিয়োগের ক্ষেত্রে ইস্যুয়ার কোম্পানি এবং সিকিউরিটিজ ব্যবসার সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত থাকার যে নিষেধাজ্ঞা ছিল তা তুলে দেয়া হচ্ছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩০৫ বার পড়া হয়েছে ।
Tagged