Monno Jute

মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই লাগামহীন মুন্নু স্টাফলার্স

সময়: বুধবার, আগস্ট ২১, ২০১৯ ৪:১২:৫৪ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লাগামহীনভাবে বাড়ছে ‘এ’ ক্যাটাগরির তালিকাভুক্ত কোম্পানি ‘মুন্নু জুট স্টাফলার্স’-এর শেয়ার দর। গত এক মাসের ব্যবধানে কোম্পানিটির শেয়ার দর ১০৮ শতাংশ বেড়েছে। অস্বাভাবিক দর বৃদ্ধির পেছনে কোনো ‘মূল্য সংবেদনশীল তথ্য নেই’ বলে দাবি করছে কোম্পানি কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, গত ২১ জুলাই কোম্পানিটির শেয়ার দর ছিল ৬৮৬ টাকা ৯০ পয়সা। আর মঙ্গলবার কোম্পানির শেয়ারের সর্বশেষ দর (ক্লোজিং প্রাইস) দাঁড়ায় ১ হাজার ৪২৯ টাকা। এতে আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার দর ৭৪২ টাকা বা ১০৮ শতাংশ বেড়েছে।

এ বিষয়ে কোম্পানি কর্তৃপক্ষ ডিএসইকে জানায়, শেয়ার দর বৃদ্ধির পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। এভাবে কেন শেয়ার দর বৃদ্ধি পাচ্ছে কোম্পানি কর্তৃপক্ষ এর কিছুই জানেন না।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানির পিই রেশিও দাঁড়িয়েছে ১৬৩ দশমিক ৫ পয়েন্ট। আর ডাইলোটেড ইপিএস অনুযায়ী পিই রেশিও হয়েছে ৭৩৬ দশমিক ৬ পয়েন্টে। এদিকে অনিরীক্ষিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানির পিই রেশিও দাঁড়িয়েছে ১৮৮ দশমিক ০৩ পয়েন্ট।

গত ৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩৫০ শতাংশ বোনাস লভ্যাংশ সুপারিশ করে। এ সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয় ৮ টাকা ৭৪ পয়সা। আর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৫৩ টাকা ৩০ পয়সায়। আর ৯ মাসে (জুলাই ’১৮-মার্চ ’১৯) কোম্পানির শেয়ারপ্রতি আয় হয়েছে ৫ টাকা ৭০ পয়সা। গত বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ২ টাকা ৯৫ পয়সা। আর ৩ মাসে শেয়ারপ্রতি আয় হয়েছে ১ টাকা ৬৮ পয়সা। গত বছরের একই সময়ে আয় ছিল ১ টাকা ৪৩ পয়সা। এ সময়ে কোম্পানির এনএভি হয়েছে ১৭ টাকা ৫৪ পয়সা। কোম্পানিটির স্বল্প মেয়াদে ঋণ রয়েছে ৩ কোটি ৯৩ লাখ ৮০ হাজার টাকা। যদিও কোম্পানির রিজার্ভ রয়েছে ৩৮ লাখ ২০ হাজার টাকা।

‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৮২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানির মোট শেয়ারের ৪২ দশমিক ৯৮ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকের কাছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে রয়েছে ৪ দশমিক ৫৩ শতাংশ শেয়ার, বিদেশিদের কাছে রয়েছে দশমিক ০১ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৪০ দশমিক ১৯ শতাংশ শেয়ার।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৫৩ বার পড়া হয়েছে ।
Tagged