সূচক কমলেও বেড়েছে লেনদেন

লেনদেন বাড়লেও সূচকে পতন

সময়: সোমবার, সেপ্টেম্বর ৯, ২০১৯ ৭:০৮:৩৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৫ কোটি ৪২ লাখ ৪৪ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫০০৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৬৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ২৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৩ লাখ ৮৩ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫০৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৭১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৬৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৭১ কোটি ৬১ লাখ ৩৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৫ কোটি ৪২ লাখ ৪৪ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সূচক পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন রোববারের তুলনায় বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকে সূচকের তীর নিচের দিকে নামতে থাকে। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২২৮ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩৬ পয়েন্ট কমে ৯ হাজার ২৪৭ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে আজ মোট ২৫৬টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫০টির কমেছে ১৮৫ টির আর অপরিবর্তিত ছিল ২১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫১ লাখ ৪৬ হাজার ৬৭৩টি শেয়ার ৫ হাজার ৫২০ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৬৯ কোটি ৪৫ লাখ ৮৫ হাজার ৭০৫ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৫৫ কোটি ৭৮ লাখ ৯৯ হাজার ৬৪ টাকা বেশি। আগের কার্যদিবসে (রোববার) মোট লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৬ লাখ ৮৬ হাজার ৬৪১ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল ইউনাইটেড পাওয়ার। এ কোম্পানির দর কমেছে ১৩.১৪ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪০১ বার পড়া হয়েছে ।
Tagged