editorial

লভ্যাংশ দিতে পারবে লোকসানি কোম্পানি

শেয়ারহোল্ডারদের জন্য একটি ভালো খবর

সময়: শুক্রবার, অক্টোবর ৪, ২০১৯ ২:০৯:২৯ অপরাহ্ণ


 

 

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে যেসব কোম্পানির পুঞ্জীভূত লোকসান রয়েছে; তারা এখন বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ প্রদান করতে পারবে। কোম্পানিগুলোর এমন পুঞ্জীভূত লোকসান থাকলেও সংশ্লিষ্ট বছরের অর্জিত মুনাফা হতে নগদ লভ্যাংশ প্রদান করতে পারবে। সম্প্রতি বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ সিদ্ধান্ত নিয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিনিয়োগকারী ও শেয়ারবাজারের স্বার্থে তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশ ঘোষণা ও বিতরণ সংক্রান্ত একটি নোটিফিকেশন ২০১৮ সালের ২০ জুন প্রকাশ করা হয়। পরবর্তীতে বোনাস শেয়ার সংক্রান্ত আরো একটি নোটিফিকেশন চলতি বছরের ২৩ মে প্রকাশ করা হয়।
বিএসইসি জানিয়েছে, ‘অন্যান্য সিকিউরিটিজ আইন পরিপালন করে, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিসমূহ পুঞ্জীভূত লোকসান বিদ্যমান থাকা সত্ত্বেও সংশ্লিষ্ট বছরের অর্জিত মুনাফা হতে নগদ লভ্যাংশ সুপারিশ, ঘোষণা ও বিতরণ করতে পারবে।’

পুঁজিবাজার সংশ্লিষ্টদের মতে, পুঞ্জীভূত লোকসান থাকার পরও কোম্পানিটি তার অর্জিত মুনাফা থেকে সংশ্লিষ্ট বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করতে পারলে বিনিয়োগকারীরা লাভবান হবেন। এটা বিএসইসির একটি ভালো সিদ্ধান্ত। কারণ তালিকাভুক্ত কোনো কোম্পানি যদি প্রতি বছরের মুনাফা তার পুঞ্জীভূত লোকসানের সঙ্গে সমন্বয় করে; তাহলে আর কিছুই থাকবে না। এতে ওই কোম্পানি ওই বছরের জন্য লভ্যাংশ না-ও দিতে পারে। তাতে কোম্পানিতে মুনাফা হওয়ার পরও বিনিয়োগকারীরা ক্ষতির সম্মুখীন হবেন।

Share
নিউজটি ৪২৫ বার পড়া হয়েছে ।
Tagged