সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে কমেছে সূচক ও লেনদেন

সময়: শনিবার, সেপ্টেম্বর ৭, ২০১৯ ১:৪৩:৩২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে চার দিনই কমেছে সূচক। বাকি এক কার্যদিবস বাড়লেও এর মাত্রা ছিলো সামান্য। এছাড়া সূচক ও লেনদেনের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৯৭৩ কোটি ৩১ লাখ ৭ হাজার ৫৫৪ টাকা।
সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ১.৬২ শতাংশ বা ৮২.৭৬ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ কমেছে ২.৩৩ শতাংশ বা ৪১.৮৫ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১.৩৮ শতাংশ বা ১৬.৩৭ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৪টির কোম্পানির। আর দর কমেছে ২৩৩টির, অপরিবর্তিত রয়েছে ১৮টির এবং লেনদেন হয়নি ২টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ১ হাজার ৯৭৩ কোটি ৩১ লাখ ৭ হাজার ৫৫৪ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ২৪৩ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার ৮৩৩ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ১২.০৪ শতাংশ।
আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮১.৮৭ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৯.৯১ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৭.২৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ০.৯৭ শতাংশ।
সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৯১.১৯ পয়েন্ট বা ২.০২ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৯ হাজার ২৬৬ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ৩০৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৭টি কোম্পানির। আর দর কমেছে ২১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ৭৫ কোটি ২৯ লাখ ৫০ হাজার ৮৮০ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৫৮ বার পড়া হয়েছে ।
Tagged