সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: শনিবার, সেপ্টেম্বর ২৮, ২০১৯ ২:২৭:০৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে তিন দিনই বেড়েছে সূচক বাড়লেও কমেছে ২দিন। গত সপ্তাহে সূচকের পাশাপাশি ৭০.৫৯ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর টাকার অংকেও গত সপ্তাহে ডএসইতে লেনদেন বেড়েছে ৫৯ কোটি ৯৪ লাখ ২৯ হাজার ৫৭২ টাকা বা ৩.১৬ শতাংশ।
সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ২.৩২ শতাংশ বা ১১২.৪৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ বেড়েছে ১.৯০ শতাংশ বা ৩৩.০২ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ২.২৫ শতাংশ বা ২৫.৩১ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৫২টির কোম্পানির। আর দর কমেছে ৭৬টির, অপরিবর্তিত রয়েছে ২৭টির এবং লেনদেন হয়নি ২টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ১ হাজার ৯৫৭ কোটি ৮৯ লাখ ৫১ হাজার ৩০৫ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৮৯৭ কোটি ৯৫ লাখ ২১ হাজার ৭৩৩ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ৫৯ কোটি ৯৪ লাখ ২৯ হাজার ৫৭২ টাকা বা ৩.১৬ শতাংশ।।
আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৬.১৯ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১০.৫৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২.৬৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ০.৫৬ শতাংশ।
সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২০১.০৪ পয়েন্ট বা ২.২৪ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৯ হাজার ১৬১ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ৩০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৯টি কোম্পানির। আর দর কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১০৯ কোটি ০৯ লাখ ৭৬ হাজার ৬১৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৪৫ বার পড়া হয়েছে ।
Tagged