সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে সূচক বাড়লেও কমেছে লেনদেন

সময়: রবিবার, আগস্ট ২৫, ২০১৯ ৪:১২:০৮ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে। গত সপ্তাহে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে চারদিনই বেড়েছে সূচক। সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকেও গত সপ্তাহে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৩০৩ কোটি ৪৬ লাখ ৬৭ হাজার ২৮৯ টাকা।
সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ০.৬৮ শতাংশ বা ৩৫.৪৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ বেড়েছে ০.৬৭ শতাংশ বা ১২.২৬ পয়েন্ট। অন্যদিকে শরিয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১.২৩ শতাংশ বা ১৪.৬৩ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১২টির কোম্পানির। আর দর কমেছে ১৩০টির, অপরিবর্তিত রয়েছে ১৩টির এবং লেনদেন হয়নি ২টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ২ হাজার ৩০৩ কোটি ৪৬ লাখ ৬৭ হাজার ২৮৯ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৩৬৯ কোটি ৫৯ লাখ ৭৬ হাজার ৭০৩ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ২.৭৯ শতাংশ।
আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮০.৭২ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১১.১৭ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৭.০৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.০৫ শতাংশ।
সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ৭৩.১৫ পয়েন্ট বা ০.৭৫ শতাংশ বেড়ে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৯ হাজার ৭৩৪ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৯২টি কোম্পানির। আর দর কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ১৪৪ কোটি ১১ লাখ ৯৯ হাজার ৭৪৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৫৬ বার পড়া হয়েছে ।
Tagged