সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

সময়: সোমবার, নভেম্বর ১১, ২০১৯ ৬:০০:৪০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচক সামান্য বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭০ কোটি ৪৫ লাখ ৭৩ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৯০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৬৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৯৬ কোটি ৬৩ লাখ ৪৩ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৭১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৫৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৬৭ কোটি ৯ লাখ ১৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭০ কোটি ৪৫ লাখ ৭৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে সূচক কিছুটা বাড়ার পর চলতি সপ্তাহেও সূচক বাড়া অব্যাহত রয়েছে। আজ লেনেদেনের প্রথম কার্যদিবস সোমবার সিএসইর প্রতিটি সূচক ছিল উর্ধ্বমুখী। তবে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারদর ও মোট লেনদেন আগের দিনের তুলনায় কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক ওঠানামার স্বাভাবিক গতির মধ্যে উর্ধ্বমুখী হতে থাকে। শেষ পর্যন্ত একই ধারা অব্যাহত থাকায় দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৫২০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ২৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮২১ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২২৯টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৭টির, কমেছে ২০৫ টির আর অপরিবর্তিত ছিল ৩৭ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ১ কোটি ২২ লাখ ৩৮ হাজার ৮৪৯টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৯৬৬ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৩৪ কোটি ১৪ লাখ ৮৪ হাজার ৬৫০ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৫৫ কোটি ৯১ লাখ ২৭ হাজার ৫৮০ টাকা কম। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ৯০ কোটি ৬ লাখ ১২ হাজার ২৩০ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল তসরিফা ইন্ডাস্ট্রিজ। এ শেয়ারের দর বেড়েছে ৯.৫৫ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে আনলিমা ইয়ার্ন। এ শেয়ারের দর কমেছে ৯.১২ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৬৯ বার পড়া হয়েছে ।
Tagged