সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

সময়: সোমবার, অক্টোবর ৭, ২০১৯ ৬:৫৭:২৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫ কোটি ২২ লাখ ৮৮ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৮৯৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৩১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৩৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ২৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩০১ কোটি ৯৯ লাখ ১৩ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২১ পয়েন্ট কমে অবস্থান করে ৪৯১৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১১৩৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৪৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩০৭ কোটি ২২ লাখ ১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫ কোটি ২২ লাখ ৮৮ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সোমবারও নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। সূচকের সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেনও আগের দিনের তুলনায় সামান্য কমেছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক নিম্নমুখী হতে থাকে। এধারা লেনদেনের প্রায় শেষ পর্যন্ত অব্যাহত ছিল। দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৮২ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৮৮৩ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৫০ পয়েন্ট কমে ৯ হাজার ৩৬ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৪৬টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ১৫২ টির আর অপরিবর্তিত ছিল ৩৩ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৪০ লাখ ৫৭ হাজার ১৭৭টি শেয়ার ও ইউনিট ৪ হাজার ৮৫৬ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১১ কোটি ৮১ লাখ ৩০ হাজার ৬৭৮ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৫৫ লাখ ৬২ হাজার ৩৮২ টাকা কম। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৬ লাখ ৯৩ হাজার ৬০ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল শাইনপুকুর সিরামিক। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল আরামিট সিমেন্ট। এ শেয়ারের দর কমেছে ৯.২৫ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪০৪ বার পড়া হয়েছে ।
Tagged