সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

সময়: সোমবার, জানুয়ারি ১৩, ২০২০ ৬:১৬:৫৫ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের উভয় স্টক এক্সচেঞ্জে আজ সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর ও বাজার মূলধন। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ২ কোটি ৫৯ লাখ ৪৯ হাজার ২৭ টাকা ২০ পয়সা। এদিন বাজার মূলধন কমেছে ৬ হাজার ১৮৪ কোটি ১৬ লাখ ৩৩ হাজার ৮৫৪ টাকা ৮৬ পয়সা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ২ কোটি ২২ লাখ ২১১ টাকা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ৬ হাজার ৭৪ কোটি ৯৯ লাখ ৬০ হাজার ৩৩২ টাকা ২০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮৮.৯৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৪১২৩.৪৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২০.১৮ পয়েন্ট কমে ৯২৯.৯৬ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৭.৯২ পয়েন্ট বেড়ে ১৩৮৭.৭৮ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২১টির, কমেছে ৩১৩টির এবং অপরিবর্তিত ছিল ২০টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১১ কোটি ৪১ লাখ ৮৬ হাজার ১৬৪টি শেয়ার এক লাখ ১৫ হাজার ৭৮৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৮৬ কোটি ৭৭ লাখ ৫৯ হাজার ৭৮৬ টাকা ৩০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ১৯ হাজার ৭৬ কোটি ৩৫ লাখ ২৩ হাজার ৪২১ টাকা ১০ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ১৫.০৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪২১২.৪৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৪.২৪ পয়েন্ট বেড়ে ৯৫০.১৫ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৯.৩২ পয়েন্ট বেড়ে ১৪১৫.৭০ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৭৯টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত ছিল ৫৩টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ৯ কোটি ১৮ লাখ ২৫ হাজার ৩৮৮টি শেয়ার ৯০ হাজার ৪৩৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৬০ কোটি ৮২ লাখ ১০ হাজার ৭৫৯ টাকা ১০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ২৫ হাজার ২৬০ কোটি ৫১ লাখ ৫৭ হাজার ২৭৫ টাকা ৯৬ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩টি, কমেছে ২২৪টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩টি এবং কমেছে ৪১টিরশেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০টির কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৫১টি কোম্পানির মধ্যে বেড়েছে ৫টি, কমেছে ৩৮টি এবং অপরিবর্তিত ছিল ৮টির শেয়ার দর। এছাড়া, ৩৬টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৪টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত ছিল ৫টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২৯টি, কমেছে ৮৮টি এবং অপরিবর্তিত ছিল ৩২টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ১২টি এবং অপরিবর্তিত ছিল ৯টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টি, কমেছে ৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৫২টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৫টি, কমেছে ১৬টি এবং অপরিবর্তিত ছিল ১১টির শেয়ার দর। এছাড়া, ৩৬টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১২টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত ছিল ১০টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৪৯ কোম্পানির মোট ৬ কোটি ৭১ লাখ ৬৫ হাজার ৮৮০টি শেয়ার ৬৫ হাজার ৫৯৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৮১ কোটি ৬৫ লাখ ১ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৩ কোম্পানির ২ কোটি ১৪ লাখ ৬১ হাজার ৮০৪টি শেয়ার ১৭ হাজার ৮৮০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৫ কোটি ৫৮ লাখ ৯৮ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ১০ কোম্পানির এক কোটি ৯১ লাখ ১১ হাজার ৯৯৭টি শেয়ার ২৮ হাজার ৬১৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩২ কোটি ১৪ লাখ ৬৫ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫১ কোম্পানির ৫৬ লাখ ৩ হাজার ৪৫৮টি শেয়ার ৩ হাজার ৬৪৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৭ লাখ ৮৬ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৪৯ কোম্পানির মোট ৫ কোটি ৭৪ লাখ ৬৪ হাজার ৩৮টি শেয়ার ৬০ হাজার ৬২০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৭৬ কোটি ৬৬ লাখ ৬ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৩ কোম্পানির ২ কোটি ১৬ লাখ ৫১ হাজার ৫২৮টি শেয়ার ১৫ হাজার ৪৬০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৭ কোটি ৬৩ লাখ ২৭ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ১০ কোম্পানির ৯৫ লাখ ৭৮ হাজার ৫১১টি শেয়ার ১০ হাজার ৯৮৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৬ কোটি ১৮ লাখ ১৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫২ কোম্পানির ২৪ লাখ ৩৮ হাজার ৩৮৪টি শেয়ার ৩ হাজার ৩৪৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৯৭ লাখ ৬৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ২৩৮.৭০ পয়েন্ট কমে দাঁড়ায় ১২৫৭০.০৯ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৪৮.৩৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৭৬১২.৯৬ পয়েন্টে। আজ মোট ২৫২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৮টির, কমেছে ২০৬টির এবং অপরিবর্তিত ছিল ১৮ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৮ লাখ ৬৮ হাজার ৮৮৬টি শেয়ার ও ইউনিট ১১ হাজার ৭২৫ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৩ কোটি ৩৫ লাখ ৩ হাজার ৮৫৮ টাকা ৮০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৫০ হাজার ৫৪ কোটি ৭ লাখ ১৩ হাজার ৫৯২ টাকা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৩৯.৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১২৮০৮.৭৯ পয়েন্টে। সিএসইএক্স সূচক ২৬.২১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৭৭৬১.৩৩ পয়েন্টে। আজ মোট ২৩৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১১০টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত ছিল ৩৭ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫২ লাখ ৬৬ হাজার ৯২টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৮৪৭ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৫ কোটি ৫৭ লাখ ৩ হাজার ৯৬৯ টাকা ৮০ পয়সা। আগের কার্যদিবসে সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৫৬ হাজার ১২৯ কোটি ৬ লাখ ৭৩ হাজার ৯২৪ টাকা ২০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৯৮ বার পড়া হয়েছে ।
Tagged