সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: বুধবার, ডিসেম্বর ৪, ২০১৯ ৭:৪৯:৩৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৯ কোটি ৮৬ লাখ ২৩ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৬১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬১৭ পয়েন্টে। আজ লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির। এদিন ডিএসইতে মোট ১৯ কোটি ৩৩ লাখ ৭৫ হাজার ১৭২টি শেয়ার এক লাখ ৩৭ হাজার ১৪৯বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৪৬২ কোটি ৬ লাখ ১৪ হাজার টাকা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৩ হাজার ৭১৮ কোটি ১২ লাখ ৫৮ হাজার ৭৫৩ টাকা ৮১ পয়সা।
গতকাল দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩৭ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৯৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১০৬০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১৬১৭ পয়েন্টে। ওইদিন ডিএসইতে ১৬ কোটি ৮ লাখ ২১ হাজার ২৯৪টি শেয়ার এক লাখ ২৫ হাজার ৩৩৮বার হাতবদল হয়, যার বাজারমূল্য ছিল ৪১২ কোটি ৩৭ লাখ ৯১ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগের দিনের ধারাবাহিকতায় আজও বাজার ছিল নিম্নমুখী। সিএসইর প্রতিটি সূচক আজ কমেছে। তবে মোট লেনদেন আগের দিনের তুলনায় সামান্য বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকে সূচকের তীর নিচে নামতে থাকে। এ ধারা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৯৪ পয়েন্টে। অন্যদিকে, সিএসইএক্স সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৮ হাজার ৬৭৬ পয়েন্টে।
এদিকে, আজ মোট ২৫৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত ছিল ৩৮ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ১ কোটি ২৩ লাখ ৮৮ হাজার ৩০৮টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৪৮৯ বার হাত বদল হয়েছে, যার বাজারমূল্য ছিল ২৮ কোটি ৪৭ লাখ ৩৫ হাজার ৬৪৮ টাকা। গতকালকের তুলনায় ৬ কোটি ২৭ লাখ ৯২ হাজার ৯৬ টাকা বেশি। গতকাল মোট লেনদেন হয়েছিল ২২ কোটি ১৯ লাখ ৪৩ হাজার ৫৫২ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল নিউ লাইন ক্লোথিংস লিমিটেড। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে, দর হারানোর শীর্ষে ছিল এসিআই লিমিটেড। এ শেয়ারের দর কমেছে ১৮.০৪ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৯৮ বার পড়া হয়েছে ।
Tagged