সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯ ৭:২৯:০৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৮ কোটি ৭৮ লাখ ৪৮ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৬১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৮৩ লাখ ৩৭ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৮৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৫২ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪০৯ কোটি ৬১ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৮ কোটি ৭৮ লাখ ৪৮ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ মঙ্গলবার সূচকের ইতিবাচক প্রবণতা দেখা গেছে। বেড়েছে প্রতিটি সূচক। তবে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারদর ও মোট লেনদেন (টাকার অঙ্কে) আগের দিনের তুলনায় কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের পুরো সময়জুড়ে সূচক ওঠানামার মধ্যে ছিল। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৩৩৪ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭১৬ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৪০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১২৩ টির আর অপরিবর্তিত ছিল ৩৪ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৬৭ লাখ ৬৯ হাজার ৫১০টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ১০৬ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৪ কোটি ৯২ লাখ ২২ হাজার ৮২৪ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৭ কোটি ৯৫ লাখ ৩ হাজার ১৫৯ টাকা কম। আগের কার্যদিবসে (রোববার) মোট লেনদেন হয়েছিল ২২ কোটি ৮৭ লাখ ২৫ হাজার ৯৮৩ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল তুংহাই নিটিং। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে প্যাসিফিক ডেনিমস। এ শেয়ারের দর কমেছে ১৫.১২ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৮৬ বার পড়া হয়েছে ।
Tagged