সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক ও লেনদেনে ভাটা

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০১৯ ৭:২৭:৩৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ২ কার্যদিবস ইতিবাচক প্রবণতায় লেনদেন হলেও আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেনে ভাটা পড়েছে। এদিন লেনদেনের শুরুতে সূচক বাড়লেও তার স্থায়িত্ব ছিল ১৩ মিনিট। এরপর বিক্রয় চাপে একটানা সূচকের তীর নিচের দিকে নেমে যায়। আজ লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির কোম্পানির শেয়ার দর। আজ ডিএসইতে লেনদেন কমেছে ১১১ কোটি ৭১ লাখ ৪৪ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৯৫৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৪৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৭৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫০০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৫৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৮৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫১৭ কোটি ৩৪ লাখ ৯৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১১১ কোটি ৭১ লাখ ৪৪ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত দুই কার্যদিবস সূচক বাড়ার পর আজ মঙ্গলবার আবার পতন হয়েছে। সূচকের সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেনও আগের দিনের তুলনায় সামান্য কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক নিচের দিকে নামতে থাকে। শেষ ঘন্টা পর্যন্ত একই অবস্থা দেখা গেছে সূচকে। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ১৩৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৭৯ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৮৩ পয়েন্ট কমে ৯ হাজার ১৫৮ পয়েন্টে নেমে যায়।
এদিকে আজ মোট ২৫০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির কমেছে ১৫৩ টির আর অপরিবর্তিত ছিল ১৮ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ১ কোটি ১৬ লাখ ৭৪ হাজার ৭৭০টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ২৯৭ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২৬ কোটি ৫৫ লাখ ৮৫ হাজার ১৪৩ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৩ কোটি ১২ লাখ ৭৩ হাজার ১২২ টাকা কম। আগের কার্যদিবসে (সোমবার) মোট লেনদেন হয়েছিল ২৯ কোটি ৬৮ লাখ ৫৮ হাজার ২৬৮ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল ভ্যানগার্ড এএমএল রূপালি ব্যাংক ব্যালেন্সড ফান্ড । এ ফন্ডের দর বেড়েছে ৯.৮০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল আরামিট সিমেন্ট। এ শেয়ারের দর কমেছে ৯.৫৮ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৮৩ বার পড়া হয়েছে ।
Tagged