কারেকশন সূচক লেনদেন dse-cse

সূচক বাড়লেও কমেছে লেনদেন

সময়: সোমবার, আগস্ট ৫, ২০১৯ ৮:১৬:৩৪ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৩ কোটি ৮৬ লাখ ৬৭ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫১৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮৩৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৬৩ কোটি ৮৫ লাখ ৬৭ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫১৬৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৯২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৩৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৮১ কোটি ১৬ লাখ ১১ হাজার টাকা। সে হিসেবে গতকাল ডিএসইতে লেনদেন কমেছে ১৭ কোটি ৩০ লাখ ৪৪ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সপ্তাহের শুরুতে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষে হয়েছে। সূচকের চিত্রে দেখা গেছে লেনদেনের শুরু থেকে দুপুর ১২টা পর্যন্ত সূচক ওঠানামার মধ্যে ছিল। কিন্তু পরবর্তীতে সূচকের তীর নিম্নমুখী হতে থাকে। শেষ ভাগেও একই ধারা অব্যাহত ছিল। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৫ পয়েন্ট হারিয়ে অবস্থান করছে ১৫ হাজার ৭৯৩ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৪ পয়েন্ট কমে ৯ হাজার ৫৯৯ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির মধ্যে দর বাড়া ও কমার সংখ্যা ছিল প্রায় কাছাকাছি। তবে টাকার অঙ্কে মোট লেনদেন আগের দিনের তুলনায় সামান্য বেড়েছে।
সিএসইতে গতকাল মোট ২৫৯টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির কমেছে ১১২টির আর অপরিবর্তিত ছিল ২১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৪ লাখ ৯২ হাজার ৪২০টি শেয়ার ৭ হাজার ৭৪৯ বার হাতবদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৭ কোটি ১২ লাখ ১০ হাজার ৫৪৯ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ৩৬ লাখ ২০ হাজার ৯৪০ টাকা বেশি। আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ১৬ কোটি ৭৫ লাখ ৮৯ হাজার ৬০৯ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল বিআইএফসি। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল ফিনিক্স ফাইন্যান্স ফাস্ট মিউচ্যুয়াল ফান্ড। এ ইউনিটের দর কমেছে ১০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩০৯ বার পড়া হয়েছে ।