হাইডেলবার্গ সিমেন্টের ২ কোম্পানি অধিগ্রহণ

সময়: রবিবার, ডিসেম্বর ৮, ২০১৯ ৬:৫৬:৫৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড উৎপাদনে থাকা একটি সিমেন্ট ফ্যাক্টরি ও একটি পাওয়ার প্ল্যান্ট অধিগ্রহণের কাজ সম্পন্ন করেছে। কোম্পানি দুটি হচ্ছে এমিরেটস সিমেন্টস বাংলাদেশ ও এমিরেটস পাওয়ার কোম্পানি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
আল্ট্রাটেক সিমেন্ট মিডলইস্ট ইনভেস্টমেন্ট লিমিটেডের কাছ থেকে প্রতিষ্ঠান দুটি কেনা হয়েছে। গত ৫ ডিসেম্বর শেয়ার ক্রয়ের চুক্তির শর্তে কোম্পানি দুটিকে অধিগ্রহণ করেছে হাইডেলবার্গ সিমেন্ট। এখন থেকে কোম্পানি দুটি হবে হাইডেলবার্গ সিমেন্টের সম্পূর্ণ মালিকানাধীন সহযোগী প্রতিষ্ঠান।
এমিরেটস সিমেন্টস বাংলাদেশ ও এমিরেটস পাওয়ার কোম্পানি লিমিটেডের মূল্য ধরা হয়েছে ২ কোটি ১৫ লাখ ১৮ হাজার ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৮২ কোটি ৫৮ লাখ টাকা।
এমিরেটস সিমেন্টস বাংলাদেশ ও এমিরেটস পাওয়ার কোম্পানি লিমিটেডের উৎপাদনক্ষমতা এবং এ দুটি প্রতিষ্ঠান যুক্ত হলে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেডের ব্যবসা ও মুনাফায় কী প্রভাব পড়বে সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।
এদিকে আজ  হাইডেলবার্গ সিমেন্টের প্রতিটি শেয়ার সর্বশেষ লেনদেন হয় ১৬৬ টাকা ৮০ পয়সায়। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি এবং পরিশোধিত মূলধন ৫৬ কোটি ৫০ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৫ কোটি ৬৫ লাখ ৩ হাজার ৫৯০টি। সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে কোম্পানিটির শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ১১.৬৪, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফার ভিত্তিতে মূল্য আয় (পিই) অনুপাত ৭৩৫.৮৮।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৪১৯ বার পড়া হয়েছে ।
Tagged