ইউএমপি বাবদ পলিসি প্রতি ৫ টাকা পরিশোধের নির্দেশ

৩২ জীবন বীমা কোম্পানিকে বছরে দিতে হবে ২০ কোটি টাকা

সময়: মঙ্গলবার, জানুয়ারি ৭, ২০২০ ১১:২৬:৪৪ পূর্বাহ্ণ


অনুপ সর্বজ্ঞ : আগামী সাত কার্যদিবসের মধ্যে ইউনিফাইড মেসেজিং প্লাটফর্ম (ইউএমপি) বাবদ ত্রৈমাসিক ভিত্তিতে ৫ টাকা পরিশোধের নির্দেশ দিয়ে গত রোববার দেশের সব বীমা কোম্পানিকে একটি চিঠি দিয়েছে ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটি (আইডিআরএ)। এ হিসেবে জীবন বীমা খাতের এক কোটির বেশি পলিসি থেকে বছরে ২০ কোটি টাকা পাবে নিয়ন্ত্রক সংস্থাটি। তবে এ টাকার একটি অংশ দিতে হবে ইউএমপি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ডিওইআর সার্ভিস লিমিটেডকে।
শুরু থেকেই ইউএমপি বাবদ এ অর্থ ব্যয়ের বিরোধিতা করে আসছিল বীমা কোম্পানিগুলো। নিয়ন্ত্রক সংস্থার এ পদক্ষেপের কারণে ব্যবস্থাপনা ব্যয় বাড়বে বলে মনে করছে বীমা খাতের মালিক পক্ষের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)।
বিআইএ চেয়ারম্যান শেখ কবীর হোসেন দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে বলেন, আমরা নিয়ন্ত্রক সংস্থা ও অর্থমন্ত্রণালয়কে জানিয়েছি এর ফলে বীমা খাতে ব্যবস্থাপনা ব্যয় বহুগুন বাড়বে। পলিসি প্রতি যে ৫ টাকা পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে তা আমরা আরও কমানোর জন্য পুনর্বিবেচনার আবেদন করেছিলাম। আর সবেচেয় বড় কথা হলো পুরো টাকাটা নিয়ন্ত্রক সংস্থা পাচ্ছে না। যে প্রতিষ্ঠানের মাধ্যমে ইউএমপি বাস্তবায়িত হবে সেই প্রতিষ্ঠানকে এর একটি অংশ পরিশোধ করবে আইডিআরএ।
ব্যবস্থাপনা ব্যয় বৃদ্ধি নিয়ে বিআইএ’র এ বক্তব্যকে যৌক্তিক মনে করছে না নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। সংস্থাটির সদস্য বোরহান উদ্দীন আহমেদ দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’কে বলেন, সন্ত্রাসী অর্থায়ন বন্ধের লক্ষ্যে আমাদের এ পদক্ষেপ। এর ফলে বীমা কোম্পানিগুলো কোথায়, কিভাবে কত টাকা ব্যয় করছে তা আমাদের নখদর্পনে থাকবে। ইউএমপি বাস্তবায়নকারী প্রতিষ্ঠানটি টেন্ডারিংয়ের মাধ্যমে কাজ পেয়েছে। তাদের যৌক্তিক মূল্য নিয়ে আমরা আগেও আলোচনা করেছি, সামনে আবারো করবো।
আইডিআরএ’র চিঠি পাওয়ার বিষয়টি স্বীকার করলেও এ নিয়ে কোন মন্তব্য করতে রাজি হননি প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জালালুল আজীম। তিনি বলেন, আমরা বিষয়টি পরিচালনা পর্ষদকে জানাবো। পর্ষদ যা বলবে সে অনুযায়ী কাজ করবো।
উন্নত গ্রাহকসেবা, ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনায়ণ, এজেন্ট কর্তৃক প্রিমিয়াম আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য গত বছর ২৮ জানুয়ারি ইউএমপি বাস্তবায়নে বীমা কোম্পানিগুলোকে নির্দেশনা দেয় কর্তৃপক্ষ। এতে বলা হয়, প্রতিটি বীমা কোম্পানির সকল পলিসি ও পলিসিহোল্ডার সংক্রান্ত যাবতীয় তথ্য ইউএমপি বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ডিওইআর সার্ভিস লিমিটেডকে সরবরাহ করতে হবে। একইসঙ্গে কোম্পানিগুলোর প্রিমিয়াম সংগ্রহের সকল তথ্য ইউএমপি পোর্টালে আপলোড করার নির্দেশ দেয় নিয়ন্ত্রক সংস্থা।
এর আগে গত বৃহস্পতিবার ইউএমপি প্রশিক্ষণে না আসার কারণে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করে আইডিআরএ। গত বছরের মার্চ ও আগস্টে ইউএমপি নিয়ে দু’ দফা প্রশিক্ষণের আয়োজন করে নিয়ন্ত্রক সংস্থাটি। প্রশিক্ষণে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ছাড়া বাকি সব প্রতিষ্ঠানই অংশগ্রহণ করে। সম্প্রতি ইউএমপি সংক্রান্ত তথ্যও কোম্পানিগুলোর কাছে চেয়েছে আইডিআরএ। তবে ডেল্টা লাইফসহ বেশ কিছু কোম্পানি কোন জবাব দেয়নি। এর বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৮৬ বার পড়া হয়েছে ।
Tagged