অ্যাসোসিয়েট অক্সিজেন

অস্বাভাবিক দর বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে কমিটি গঠন করেছে বিএসইসি

সময়: মঙ্গলবার, নভেম্বর ১০, ২০২০ ১০:১৪:২৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে নতুন তালিকাভুক্ত অ্যাসোসিয়েট অক্সিজেন লিমিটেডের অস্বাভাবিক হারে শেয়ার দর বাড়ার কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
গত সোমবার (৯ নভেম্বর) বিএসইসির পরিচালক শেখ মাহবুবুর রহমানকে প্রধান করে দুই সদস্যের এ তদন্ত কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে সহকারী পরিচালক ওয়ারিসুল হাসান রিফাত। কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
কোম্পানিটির শেয়ার দাম বাড়ার ক্ষেত্রে ম্যানুপুলেশন, ইনসাইডার ট্রেডিংসহ অন্য কোনো কারণ আছে কি না তা খতিয়ে দেখতে বলা হয়েছে তদন্ত কমিটিকে।
বিএসইসির সহকারী পরিচালক নান্নু ভূঁইয়া স্বাক্ষর করা এ সংক্রান্ত অফিস আদেশে বলা হয়েছে, একটানা দর বৃদ্ধির বিষয়টি বিএসইসির নজরে আসায় কোম্পানিটির বিরুদ্ধে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
ইন্ডাসট্রিয়াল গ্যাস, মেডিকেল গ্যাস এবং ওয়েল্ডিং গ্যাস উৎপাদন ও সরবরাহ করা প্রতিষ্ঠান অ্যাসোসিয়েট অক্সিজেনকে গত জুলাই মাসে পুঁজিবাজার থেকে টাকা তোলার জন্য প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন দেয় বিএসইসি।
বিএসইসির অনুমোদন পাওয়ার পর আইপিওতে ১০ টাকা দামের ১ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে ১৫ কোটি টাকা তোলে কোম্পানিটি।
এ টাকা দিয়ে এসোসিয়েটেড অক্সিজেন নতুন মজুদ ছাউনি ও নতুন প্লান্ট শেড তৈরি করে ব্যবসা বাড়ানোর লক্ষ্য ঠিক করেছে। সেই সঙ্গে আইপিওর টাকা থেকে নতুন যন্ত্রপাতিও কিনবে এবং ব্যাংকের ঋণ পরিশোধ করবে।
আইপিওর মাধ্যমে টাকা তোলার পর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অনুমোদনের ফলে ২৫ অক্টোবর থেকে শেয়ারবাজারে অ্যাসোসিয়েট অক্সিজেনের শেয়ার লেনদেন শুরু হয়েছে। এরপর গত ১১ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৫০ টাকা ৭০ পয়সা বা ৫০৭ শতাংশ।
শেয়ারের এমন দাম বাড়লেও কোম্পানির পরিচালনা পর্ষদ ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২ শতাংশ নগদ ও ৮ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে ১০০টি শেয়ারের বিপরীতে নগদ ২০ টাকা এবং ৮টি সাধারণ শেয়ার পাবেন। তবে কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকরা নগদ লভ্যাংশ নেবে না।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৫৯৭ বার পড়া হয়েছে ।
Tagged