আবারও মার্জিন ঋণের সীমা পুনঃনির্ধারণ

সময়: মঙ্গলবার, এপ্রিল ১৮, ২০২৩ ১০:০৪:৫৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আবারও মার্জিন ঋণের সীমা পুনঃনির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিএসইসি।

নতুন নিয়ম অনুযায়ী বিনিয়োগকারীরা এখন মার্জিন পাবে পিই রেশিও ৫০ পর্যন্ত। তবে এক্ষেত্রে কিছু শর্ত দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

মঙ্গলবার (১৮ এপ্রিল) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এই তথ্য জানানো হয়েছে।

বিএসইসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯ (অর্ডিন্যান্স নং ঢঠওও অফ ১৯৬৯) এর ধারা ২০এ দ্বারা প্রদত্ত ক্ষমতা প্রয়োগে, কমিশন এতদ্বারা ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসিকে নির্মোক্ত নির্দেশ প্রদান করছে:-

উভয় স্টক এক্সচেঞ্জ ৪০ (চল্লিশ) এর উপরে পিই রেশিও অনুপাতসহ ইক্যুইটি সিকিউরিটিগুলিকে মার্জিন রুলস, ১৯৯৯ এবং ১৯৯৯-এর বিধি ৩-এর উপ-বিধি (১২) এর ধারা (ডি) এর অধীনে “মার্জিনেবল সিকিউরিটিজ” হিসাবে গ্রহণ করবে না। স্টক ব্রোকাররা উল্লিখিত সিকিউরিটিজ কেনার জন্য তাদের ক্লায়েন্টদের ঋণ সুবিধা প্রদান করবে না।

তবে শর্ত থাকে যে সকল ইক্যুইটি সিকিউরিটিজগুলো টানা তিন অর্থবছর ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে এবং কোম্পানিটির পরিশোধিত মূলধন ৫০ কোটি টাকার বেশি, সেসব কোম্পানির শেয়ারের পিই রেশিও অনুপাত ৫০ (পঞ্চাশ) পর্যন্ত মার্জিনেবল হিসাবে বিবেচিত হবে৷

অর্থাৎ নতুন নির্দেশনা অনুযায়ি, পিই রেশিও ৪০-এর বেশি শেয়ারে মার্জিন ঋণ না দেয়ার নির্দেশনা বহাল থাকবে।

তবে যেসব শেয়ারের পরিশোধিত মূলধন ৫০ কোটি টাকার বেশি এবং যে শেয়ারগুলো গত তিন বছর যাবত ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে, সেসব শেয়ারে পিই রেশিও ৫০ পর্যন্ত ঋণ দেয়া যাবে।

 

Share
নিউজটি ১২৯ বার পড়া হয়েছে ।
Tagged