editorial

আর্থিক প্রতিবেদন সত্যতা যাচাইয়ে চাই নতুন নির্দেশনা

সময়: বুধবার, ডিসেম্বর ৮, ২০২১ ১১:৪৩:৩০ পূর্বাহ্ণ


শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো প্রতি তিন মাস অন্তুর আর্থিক প্রতিবেদন প্রকাশ করে থাকে। বেশিরভাগ কোম্পানিই অস্বচ্ছ আর্থিক প্রতিবেদন প্রকাশ করে নিজেদের ফায়দা হাসিল করে থাকে। এই প্রতিবেদন তারা নিজেদের মনগড়াভাবে করে থাকে এবং এতে আসল তথ্য প্রকাশ করা হয়না । অনেক সময় আর্থিক প্রতিবেদনে অযোক্তি ইপিএস দেখিয়ে শেয়ার দর বাড়ানো হয়। কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন আসলে কতটুকু সত্য ও স্বচ্ছ্ব বিনিয়োগকারীরা বুঝতে পারেনা। কোম্পানিগুলো যেভাবে দেয়া প্রতিবেদনেই বিশ্বাস রাখতে হয়। এতে করে বিনিয়োগকারীরা কোম্পানির প্রকৃত তথ্য থেকে বঞ্চিত হয়।

কোম্পানিগুলো তাদের আর্থিক প্রতিবেদন যেভাবে তৈরি করার কথা সেটা সেভাবে হচ্ছেনা বলে অনেকেই ধারণা করছে। ক্যাশ বুক, ক্যাশ বাউছার, ব্যাংক বুক, ব্যাংক বাউছার এবং লেজারের ভিত্তিতে কোম্পানিগুলো আর্থিক প্রতিবেদন তৈরি করে থাকে। কোম্পানিগুলো আর্থিক প্রতিবেদন প্রকাশ করলেও এসব ডকুমেন্ট প্রকাশ করেনা। যদি বিনিয়োগকারীদেরকে এসব তথ্য খতিয়ে দেখার অধিকার দেয়া হয়, তবে আসল তথ্য বেড়িয়ে আসবে। কোম্পানিগুলো মনগড়া আর্থিক প্রতিবেদন তৈরি করতে পারবেনা।

এখন কথা হলো, যদি কোম্পানির সংশ্লিষ্ট কোনো বিনিয়োগকারী এসব তথ্য যাচাইয়ে ডকুমেন্ট মিলিয়ে দেখতে চায়, তাহলে তাদেরকে সে অনুমতি দিতে হবে। কোম্পানিও বাধ্য থাকবে এসব ডকুমেন্ট দেখাতে। তবে যে বিনিয়োগকারী এসব দেখতে চাইবে তাহলে সে কোম্পানির নূন্যতম ১০০টি শেয়ার থাকতে হবে। বিনিয়োগকারী হিসেবেও তাকে প্রমাণ করতে হবে যে, সে ওই কোম্পানির একজন বিনিয়োগকারী। সবকিছু ঠিক থাকলে ওই বিনিয়োগকারীর সামনে ক্যাশ বুক, ক্যাশ বাউছার, ব্যাংক বুক, ব্যাংক বাউছার এবং লেজার উপস্থাপন করতে হবে। এবং সে যদি চায় তাহলে নিজ খরচায় সে ওইসব ডকুমেন্ট ফটোকপি নিতে পারবেন।

আশা করি, বিষয়টি যদি আন্তুরিকতার সাথে ভেবে বিনিয়োগকারীদের স্বার্থে এবং বাজারের উন্নয়নে আর্থিক প্রতিবেদন যাচাইয়ের অধিকার সাধারণ বিনিয়োগকারীদেরকে দিতে হবে। তাহলে বাজার আরো স্বচ্ছ্ব ও স্থিতিশীল হবে। এর ফলে বাজারে নতুন বিনিয়োগকারীর সংখ্যাও বাড়বে। তাই বিষয়টি ভেবে দেখার অনুরোধ রইল।

Share
নিউজটি ৩৩৬ বার পড়া হয়েছে ।
Tagged