সূচক কমলেও বেড়েছে লেনদেন

ইতিবাচক পদক্ষেপে উত্থানে ফিরেছে শেয়ারবাজার

সময়: বুধবার, মার্চ ৯, ২০২২ ১১:৫৪:২৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ধারাবাহিক দরপতন থেকে শেয়ারবাজারকে টেনে তুলতে তৎপর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির কতৃক সেকেন্টারি মার্কেটে তারল্য প্রবাহ বাড়াতে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) থেকে আরও ১০০ কোটি টাকা দ্রুত বিনিয়োগের নির্দেশ এবং শেয়ার দর কমার ক্ষেত্রে সর্বোচ্চ ২ শতাংশ সীমা বেধে দেওয়ার পর বুধবার (০৯ মার্চ) ইতিহাসে ষষ্ঠ সর্বোচ্চ উত্থান হিসেবে জায়গা করে নিয়েছে শেয়ারবাজারে।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫৫.৭৩ পয়েন্ট বা ২.৪০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৩০.০৮ পয়েন্টে। ডিএসইতে আজকের উত্থানটি ইতিহাসের ষষ্ঠ সর্বোচ্চ। এর আগে ২০২০ সালের ১৯ জানুয়ারি ইতিহাসের সর্বোচ্চ অর্থাৎ ২৩২ পয়েন্ট সূচক বেড়েছিল। এছাড়া ২০২১ সালের ৩ জানুয়ারি দ্বিতীয় সর্বোচ্চ ২১৭ পয়েন্ট, একই বছরের ৯ আগস্ট তৃতীয় সর্বোচ্চ ১৮০ পয়েন্ট, ১৬ ফেব্রুয়ারি চতুর্থ সর্বোচ্চ ১৬৯ পয়েন্ট এবং ২০২১ সালের ১৬ আগস্ট পঞ্চম সর্বোচ্চ ১৫৬ পয়েন্ট সূচক বেড়েছিল। আর ২০১৫ সালের ১০ মে সূচক ১৫৪ পয়েন্ট বেড়েছিল। যা ছিল সপ্তম সর্বোচ্চ উত্থান।

আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩০.৩৯ পয়েন্ট বা ২.১৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪১.৫২ পয়েন্ট বা ১.৭৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪২৯.৪৭ পয়েন্টে এবং দুই হাজার ৪১৫.৫৯ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৭৩ কোটি ১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৭ কোটি ৫ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৭৪৫ কোটি ৯৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৬৫টির বা ৯৬.৫৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩টির বা ০.৭৯ শতাংশের এবং ১০টি বা ২.৬৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪১৯.৬৩ পয়েন্ট বা ২.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৩৭.৬৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫২টির, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির দর। আজ সিএসইতে ২৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

 

Share
নিউজটি ২০২ বার পড়া হয়েছে ।
Tagged