সূচক কমলেও বেড়েছে লেনদেন

ইতিবাচক পরিবর্তন নেই বাজারের

সময়: বুধবার, ফেব্রুয়ারি ২৬, ২০২০ ৪:২৫:৪২ অপরাহ্ণ


মো. সাজিদ খান : সপ্তাহের চতুর্থ কার্যদিবসেই বাজারের কোনো ইতিবাচক পবির্তন হয়নি। আজ উভয় স্টক এক্সচেঞ্জেই সূচকের পাশাপাশি লেনদেন ও বাজার মূলধন কমছে। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন করলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ২ কোটি ৩৩ লাখ ৯৯ হাজার ৮০৬ টাকা ৬০ পয়সা। বাজার মূলধন কমেছে ৪ হাজার ৩৪৫ কোটি ২৩ লাখ ৭৬ হাজার ৫৫৯ টাকা ২৩ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ১১ কোটি ৫৬ লাখ ২২ হাজার ৭০ টাকা ৭০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ৩ হাজার ৭৭০ কোটি ১১ লাখ ৬ হাজার ৯৫২ টাকা ৫০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭২.০৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৫৪৯.১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৯.৬১ পয়েন্ট কমে ১০৬০.৩১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৩৩.২৬ পয়েন্ট কমে ১৫১৭.৭০ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৮৪টি, কমেছে ২২৬টি এবং অপরিবর্তিত ছিল ৪৬টি দর। এদিন ডিএসই’তে মোট ২৫ কোটি ২০ লাখ ৪৮ হাজার ৯৪১টি শেয়ার এক লাখ ৬৬ হাজার ৩৬২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬২৭ কোটি ৩৪ লাখ ১৪ হাজার ৪৮৩ টাকা ৪০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৮ হাজার ৪৪১ কোটি ৯০ লাখ ৪৭ হাজার ৪২৮ টাকা ২৫ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ২৯.৬৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৬২১.১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৩.৬৩ পয়েন্ট কমে ১০৬৯.৯৩ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২০.২৪ পয়েন্ট কমে ১৫৫০.৯৭ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৭৯টি, কমেছে ১২৫টি এবং অপরিবর্তিত ছিল ৫১টি দর। এদিন ডিএসই’তে মোট ২১ কোটি ১৭ লাখ ৭৮ হাজার ৬৫০টি শেয়ার এক লাখ ৫৪ হাজার ৯৬৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬২৯ কোটি ৬৮ লাখ ১৪ হাজার ২৯০ টাকা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৫২ হাজার ৭৮৭ কোটি ১৪ লাখ ২৩ হাজার ৯৮৭ টাকা ৪৮ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৫৯টি, কমেছে ১৭১টি এবং অপরিবর্তিত ছিল ২৮টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫টি, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে ২টিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০টি, কমেছে ২৩টি এবং অপরিবর্তিত ছিল ১৫টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৪টি, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত ছিল ১৪টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২৩টি, কমেছে ১০১টি এবং অপরিবর্তিত ছিল ৩৩টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৩টি, কমেছে ৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে ২টিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৩টি, কমেছে ১৪টি এবং অপরিবর্তিত ছিল ১১টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৮টি, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত ছিল ১৬টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মোট ১৭ কোটি ৬৪ লাখ ৫৬ হাজার ২৩১টি শেয়ার এক লাখ ২৯ হাজার ২৯০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫০৩ কোটি ১ লাখ ৯০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫ কোটি ৬৯ লাখ ১ হাজার ২৬৬টি শেয়ার ৩১ হাজার ১১৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৯৪ কোটি ৯৯ লাখ ৮৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ২০ লাখ ৩৬ হাজার ৮০৪টি শেয়ার ২ হাজার ৬১৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭ কোটি ৬৬ লাখ ৪৯ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ১৬ লাখ ৯৬ হাজার ৫০০টি শেয়ার ৩ হাজার ২০১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৩৮ লাখ ৪ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ১৬ কোটি ৪৫ লাখ ৬০টি শেয়ার এক লাখ ২৫ হাজার ১৫৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫৩৪ কোটি ৩৬ লাখ ৫৫ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩ কোটি ৮১ লাখ ৩৯ হাজার ৭৯৭টি শেয়ার ২৪ হাজার ৫৩৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭৭ কোটি ৬৪ লাখ ৭৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ১৮ লাখ ১৮ হাজার ৯৮৭টি শেয়ার ২ হাজার ৬৫৯ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭ কোটি ১৯ লাখ ৮৭ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫৭ লাখ ২৭ হাজার ১০৬টি শেয়ার ২ হাজার ৫৫০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৫ লাখ ৭২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ২০৭.৮১ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৯৪১.১১ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১২৮.৩৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৮৪৫৫.৪০ পয়েন্টে। আজ মোট ২৫০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৮১টি, কমেছে ১৪০টি এবং অপরিবর্তিত ছিল ২৯ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৫৩ লাখ ৬২ হাজার ৫৪২টি শেয়ার ও ইউনিট ১০ হাজার ৩৭৭বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৩৩ কোটি ৪০ লাখ ৩২ হাজার ৩০৬ টাকা ৯০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৮ হাজার ৯৮১ কোটি ৩ লাখ ৩৮ হাজার ৫৯৩ টাকা ৭০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১১৫.০৬ পয়েন্ট কমে দাঁড়ায় ১৪১৪৮.৯২ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৭২.৪২ পয়েন্ট কমে দাঁড়ায় ৮৫৮৩.৭৬ পয়েন্টে। এদিন মোট ২৫৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১১৯টি, কমেছে ১০০টি এবং অপরিবর্তিত ছিল ৩৪ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ২ লাখ ৮১ হাজার ৯৯৩টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ১২৬বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২১ কোটি ৮৪ লাখ ১০ হাজার ২৩৬ টাকা ২০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮২ হাজার ৭৫১ কোটি ১৪ লাখ ৪৫ হাজার ৫৪৬ টাকা ২০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩০৪ বার পড়া হয়েছে ।
Tagged