এমডি নিয়োগে ব্যর্থতায় ডিএসইকে বিএসইসি’র শোকজ

সময়: সোমবার, মে ১৭, ২০২১ ১০:২০:৫৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সাত মাসের বেশি অতিবাহিত হলেও প্রতিষ্ঠানটি একজন যোগ্য ব্যবস্থাপনা পরিচালক নির্বাচন করতে পারেনি দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। এই সময়ে ভারপ্রাপ্ত বা চলতি দায়িত্ব¡প্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দিয়ে দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করছে ডিএসই। একজন যোগ্য ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের ক্ষেত্রে ডিএসই ডিএসই এই ব্যর্থতার দায় এড়াতে পারে না বলে মনে করছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তাই এ ব্যর্থতার কারণ জানতে ডিএসই’র কাছে ব্যাখ্যা চেয়েছে কমিশন। এ সংক্রান্ত একটি চিঠি ডিএসই’র চলতি দায়িত্বে থাকা ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠিয়েছে বিএসইসি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

নিয়ন্ত্রক সংস্থাটি মনে করে, নির্ধারিত সময়ের মধ্যে (৯০ দিন) ডিএসই তাদের ব্যবস্থাপনা পরিচালক নিয়োগে ব্যর্থ হয়েছে। প্রতিষ্ঠানটি তাদের ঢাকা স্টক এক্সচেঞ্জ (বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন) রেগুলেশন, ২০১৩ এর রেগুলেশন ১০(৩) লংঘন করেছে।

একজন যোগ্য ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের ক্ষেত্রে ব্যর্থতার কারণ ব্যাখ্যা দেওয়ার জন্য ডিএসইকে লিখিতভাবে জানাতে বলেছে বিএসইসি। ব্যাখ্যা দেওয়ার জন্য ডিএসইকে মঙ্গলবার (১৮ মে) পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে।

এর আগে ২০২০ সালের ৮ অক্টোবর ডিএসইর তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগের ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় ওই বছরের ৪ নভেম্বর এমডি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে ডিএসই। এদিকে, বিজ্ঞপ্তি প্রকাশের পর ডিএসই’র এমডি পদের জন্য ২১ জন প্রার্থী আবেদন করেন। তাদের মধ্য থেকে ৭ জন প্রার্থীকে বাছাই করে গত ১০ ডিসেম্বর সাক্ষাৎকার নেয় ডিএসইর নমিনেশন অ্যান্ড রেমুনারেশন (এনআরসি) কমিটি। এমডি পদে আবেদন করা প্রার্থীদের মধ্যে এম আশিক রহমানকে বাছাই করে ডিএসই। পরবর্তীতে এমডি পদে তাকে নিয়োগ দেওয়ার জন্য বিএসইসির কাছে অনুমতি চায় ডিএসই।

পদত্যাগপত্র জমা দেওয়ার তিন মাস পর অর্থাৎ চলতি বছরের ৭ জানুয়ারি দায়িত্ব হস্তান্তর করে ডিএসই থেকে বিদায় নেন কাজী ছানাউল হক। পরবর্তীতে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি সার্বিক দিক বিবেচনা করে ডিএসইর এমডি পদের জন্য আশিক রহমানকে অযোগ্য বলে অসম্মতি জানায় বিএসইসি।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শামসুদ্দিন আহমেদ সংবাদ মাধ্যমকে বলেন, ‘আমরা ডিএসইর কাছে এমডি নিয়োগের বিষয়ে কর্মপরিকল্পনা জানতে চেয়েছি। ডিএসইর বিধান অনুযায়ী প্রতিষ্ঠানটি নির্ধারিত সময়ের মধ্যে এমডি নিয়োগ দিতে না পারায় কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে।’

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৯৯ বার পড়া হয়েছে ।
Tagged