ঘোষণা ছাড়া শেয়ার বিক্রি, তথ্য গোপন : কঠোর হচ্ছে বিএসইসি

সময়: সোমবার, সেপ্টেম্বর ২৩, ২০১৯ ১২:০১:৪০ পূর্বাহ্ণ


সালাহ উদ্দিন মাহমুদ : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের ঘোষণা ছাড়া শেয়ার বিক্রি এবং মূল্যসংবেদনশীল তথ্য গোপন করার বিষয়ে আরো কঠোর হচ্ছে নিয়ন্ত্রক সংস্থা ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’ (বিএসইসি)। সংস্থাটি প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কাছে গত ১৯ মার্চ থেকে ১৯ জুলাই পর্যন্ত সময়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর বিস্তারিত প্রতিবেদন চেয়েছে; যা সাত কার্যদিবসের মধ্যে জমা প্রদান করতে হবে। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, কিছু কোম্পানির উদ্যোক্তা ও পরিচালক ঘোষণা ছাড়াই শেয়ার বিক্রি করছে। এতে কিছু ব্রোকারেজ প্রতিষ্ঠান আইন পরিপালন না করে ওইসব উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার বিক্রি করে দিচ্ছেন। আবার ইস্যুয়ার কোম্পানি উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার ব্লক না রেখে আইন ভঙ্গ করছে। অনেক সময় কোম্পানির মূল্যসংবেদনশীল তথ্য গোপন করে ইনসাইডার ট্রেডিং করা হচ্ছে। সে ক্ষেত্রে মূল্য সংবেদশীল তথ্য আংশিক প্রকাশ, গোপন করা, দেরিতে প্রকাশ করার মতো ঘটনা ঘটছে। যা সরাসরি আইনের লঙ্ঘন।

এদিকে উদ্যোক্তা ও পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতার কারণে আইন ভঙ্গ করে শেয়ার কিনছেন। কিছু কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা শেয়ারহোল্ডিং বিষয়ে আইন মানতে নারাজ। অনেকে আবার শেয়ার ধারণে মিথ্যা তথ্য দিচ্ছেন। অনেকে ডিএসই’র ‘লিস্টিং রেগুলেশন ২০১৫’ মানছেন না। আবার অনেকে অসম্পূর্ণ প্রতিবেদন জমা দিয়ে আইন ভঙ্গ করছে। এসব বিষয় আমলে নিয়ে সংশ্লিষ্ট কোম্পানির এ সংক্রান্ত প্রতিবেদন ডিএসই-কে জমা দিতে হবে।
জানা যায়, তালিকাভুক্ত কোম্পানি ফার্মা এইডস, ফরচুন সুজ, আলহাজ্ব টেক্সটাইল, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানিসহ আরো বেশ কয়েকটি কোম্পানি এ আইন লঙ্ঘনের তালিকায় রয়েছে। ইতোমধ্যে আলহাজ্ব টেক্সটাইলকে শাস্তির আওতায় এনেছে কমিশন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক বিএসইসি’র একজন কর্মকর্তা ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’- কে বলেন, কমিশন ইতোমধ্যে কয়েকটি কোম্পানিকে এ ধরনের আইন ভঙ্গের সঙ্গে সম্পৃক্ততা পেয়েছে। গত কমিশন সভায় একটি কোম্পানিকে ইতোমধ্যে শাস্তির আওতায় আনা হয়েছে। যেসব কোম্পানি এ ধরনের অপরাধের সঙ্গে জড়িত; কমিশনের পক্ষ থেকে সেসব কোম্পানির বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে।
বাজার সংশ্লিষ্টরা বলছেন, সংবেদনশীল পুঁজিবাজারে উদ্যোক্তা পরিচালকদের ঘোষণা ছাড়া শেয়ার বিক্রি করা এবং মূল্যসংবেদনশীল তথ্য গোপন করে শেয়ার কেনা অনেক বড় অপরাধ। এর মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীর সঙ্গে প্রতারণা করা হয়। এ সংক্রান্ত অপরাধে শাস্তি হলে বাজারে শৃঙ্খলা আসবে।

বিষয়টি নিয়ে পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’ -কে বলেন, ‘যেসব কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা ঘোষণা ছাড়া শেয়ার বিক্রি করছে, আবার অনেকে মূল্যসংবেদনশীল তথ্য গোপন করছে; এগুলো শাস্তিযোগ্য অপরাধ। এসব কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের শাস্তি হওয়া উচিত।’
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭৬ বার পড়া হয়েছে ।
Tagged