সূচক কমলেও বেড়েছে লেনদেন

লাইফ সাপোর্টে পুঁজিবাজার

কৌশলে বাজার নিয়ন্ত্রণ করছে কারসাজি চক্র

সময়: মঙ্গলবার, নভেম্বর ৫, ২০১৯ ৬:৫০:৫৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ২০১০ সালের মহাধসের পর থেকে কোনো পদক্ষেপেই বাজার স্বাভাবিক অবস্থায় আসেনি। বরং দিন দিন তলানীতে নেমে গেছে সূচক ও লেনদেন। ধারাবাহিক পতনের ফলে বাজার দীর্ঘদিন ধরে লাইফ সাপোর্টে রয়েছে। মাঝে মাঝে সূচক বাড়ে সেটা লাইফ সাপোর্টে থাকা ব্যক্তির মতো চোখ মেলে তাকানো। বর্তমান পরিস্থিতিতে নিশ্চিত করে বলা যায়না কোন শেয়ারে বিনিয়োগ করলে লোকসান হবেনা অথবা মুনাফা হবে। একটি চক্র কৌশলে বাজার নিয়ন্ত্রণ করছে। তাদের ইচ্ছে মতো বাজার ঊর্ধ্বমুখী ও নিম্নমুখী হয়। প্রকৃতপক্ষে নিয়ন্ত্রনকারী সংস্থার নিয়ন্ত্রনে নেই এ দেশের পুঁজিবাজার এমনটাই মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৮ কোটি ৭২ লাখ ৮৭ হাজার টাকা।
এদিকে, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭০৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৩৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯২টির, কমেছে ১০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩০৭ কোটি ৭৬ লাখ ৪৫ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩৩ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৭৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১০৭৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ১৬২৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ২৬৯ কোটি ৩ লাখ ৫৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৮ কোটি ৭২ লাখ ৮৭ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ মঙ্গলবার পতনের ধারায় আবারো বিরতি পড়েছে। লেনদেন শেষে প্রতিটি সূচক বেড়েছে, একই সঙ্গে বেড়েছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেনও সোমবারের তুলনায় সামান্য বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক উর্ধ্বমুখী ছিল। দিনভর ওঠানামার মধ্যে দিয়ে সূচকে উপরের দিক অবস্থান করে। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ২৮০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৭৮ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৬০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৮টির, কমেছে ৮৬ টির আর অপরিবর্তিত ছিল ৩৬ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৫৫ লাখ ৪৮ হাজার ৯৫টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ১৩৭ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১২ কোটি ১৫ লাখ ২৫ হাজার ৩০১ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ৩ লাখ ৩৪ হাজার ৮০১ টাকা বেশি। আগের কার্যদিবসে (সোমবার) মোট লেনদেন হয়েছিল ১১ কোটি ১১ লাখ ৯০ হাজার ৫০০ টাকা । আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল বিডি ওয়েল্ডিং। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে এমারেল্ড অয়েল। এ শেয়ারের দর কমেছে ৯.২০ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৮৯ বার পড়া হয়েছে ।
Tagged