চলতি অর্থবছরের তিন মাসে ডিএসই’র রাজস্ব আদায়ে ভাটা

সময়: বৃহস্পতিবার, অক্টোবর ৩, ২০১৯ ১০:২৫:৩২ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চলতি অর্থবছরের তিন মাসে সরকারের রাজস্ব আদায়ে ভাটা পড়েছে। আলোচ্য সময়ে ডিএসই’র রাজস্ব আদায় হয়েছে ৪৩ কোটি ৪৮ লাখ ৮৫ হাজার টাকা। আগের বছর একই সময়ে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৫৮ কোটি ১৪ লাখ ৮৪ হাজার টাকা। আগের চেয়ে গত তিন মাসে রাজস্ব আদায় ১৪ কোটি ৬৫ লাখ কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, চলতি অর্থবছরেরর ব্রোকার হাউজগুলোর মাধ্যমে শেয়ার লেনদেন থেকে রাজস্ব আদায় হয়েছে ২৪ কোটি ৮৩ লাখ টাকা। আগের অর্থবছরের একই সময়ে এ খাত থেকে রাজস্ব আদায় হয়েছিল ৪৪ কোটি ৯৭ লাখ টাকা। আলোচ্য সময়ে রাজস্ব আদায় কমেছে ২০ কোটি ১৪ লাখ টাকা।

এদিকে, গত তিন মাসে উদ্যোক্তা পরিচালকদের ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়েছে ১৮ কোটি ৬৫ লাখ টাকা। আগের বছর একই সময়ে রাজস্ব আদায় হয়েছিল ১৩ কোটি ১৭ লাখ টাকা। উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ার বেচাকেনা থেকে রাজস্ব আদায় বেড়েছে ৫ কোটি ৪৮ লাখ টাকা।

চলতি অর্থবছরের গত সেপ্টেম্বর মাসে ডিএসইতে মোট রাজস্ব আদায় হয়েছে ১৫ কোটি ৬৬ লাখ টাকা। এর মধ্যে উদ্যোক্তা পরিচালক এবং প্লেসমেন্ট শেয়ার বেচাকেনা থেকে রাজস্ব আদায় ৭ কোটি ১৭ লাখ টাকা এবং ব্রোকার হাউজের শেয়ার লেনদেনের মাধ্যমে আদায় হয়েছে ৮ কোটি ৪৯ টাকা।

আগের অর্থবছরের সেপ্টেম্বর মাসে মোট রাজস্ব আদায় হয়েছিল ২১ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে উদ্যোক্তা পরিচালক এবং প্লেসমেন্ট শেয়ার বেচাকেনা থেকে আদায় হয়েছিল ৬ কোটি ৬৯ লাখ টাকা এবং ব্রোকার হাউজের শেয়ার লেনদেন থেকে আদায় হয়েছিল ১৪ কোটি ৮০ লাখ টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, আগের বছর সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছিল ব্রোকারেজ হাউজের শেয়ার লেনদেন থেকে। ওই সময় বাজার বর্তমানের চেয়ে ভালো ছিল। কিন্তু দীর্ঘ মন্দা বাজারে লেনদেনে ভাটা পড়েছে। এর প্রভাব পড়েছে রাজস্ব আদায়ে। এ কারণে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায়ের পরিমাণ কমেছে বলে মনে করছেন তারা।

গত আগস্ট মাসে ডিএসইতে মোট রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৩২ লাখ ৬৩ হাজার ৬৩৯ টাকা। জুলাই মাসে ডিএসইতে মোট রাজস্ব আদায় হয়েছিল ১৯ কোটি ৫৪ লাখ ৭৬ হাজার ৩৪১ টাকা। এর আগে ২০১৮-১৯ অর্থবছরের আগস্টে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছিল ১৪ কোটি ১৯ লাখ ২৫ হাজার টাকা এবং জুলাইয়ে আদায় হয়েছিল ২২ কোটি ৪৫ লাখ টাকার রাজস্ব।

প্রসঙ্গত, পুঁজিবাজার থেকে সরকার দু’ভাবে রাজস্ব আদায় করে থাকে। এর মধ্যে আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ হাউজগুলোর মাধ্যমে শেয়ার বেচাকেনা থেকে এবং আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ৫৩এম ধারা অনুযায়ী উদ্যোক্তা পরিচালকদের ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় করে থাকে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩০৬ বার পড়া হয়েছে ।
Tagged