জাতীয় গ্রিডে যুক্ত হলো কাপ্তাই সৌরবিদ্যুৎ

সময়: বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১২, ২০১৯ ১১:২৯:৩৬ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : কর্ণফুলীতে বাঁধ দিয়ে যেখানে দেশের একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্রের যাত্রা শুরু হয়েছিল, সেই কাপ্তাই থেকেই প্রায় ছয় দশক পর জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে সৌর বিদ্যুৎ। সরকারিভাবে স্থাপিত কোনো সৌরবিদ্যুৎকেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহের ঘটনা দেশে এটাই প্রথম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বুধবার গণভবন থেকে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘কাপ্তাই ৭.৪ মেগাওয়াট সোলার পিডি গ্রিড কানেক্টেড বিদ্যুৎকেন্দ্র’-এর উদ্বোধন করেন। এ প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদনে ব্যয় ধরা হয়েছে ৫ টাকা ৪৮ পয়সা।

এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)-এর সহযোগিতায় প্রায় ৭৭ কোটি টাকা ব্যয়ে কাপ্তাইয়ে সৌর বিদ্যুৎ কেন্দ্রে নির্মাণের জন্য চীনের ঠিকাদার প্রতিষ্ঠান ‘জেডটিই কর্পোরেশন’-এর সঙ্গে ২০১৭ সালের ৯ জুলাই চুক্তি করে পিডিবি। আগামী দুই বছর এ বিদ্যুৎকেন্দ্রের সার্বিক দায়িত্ব থাকবে জেডটিই’র হাতে। পরে এটি কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। এডিবি’র অর্থায়নে কাপ্তাই হ্রদে ৫০ মেগাওয়াট ক্ষমতার আরও একটি সৌরবিদ্যুৎ প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে জানা যায়।
জানা যায়, মোট ২৪ হাজার ১২টি সৌর প্যানেল থেকে এ প্রকল্পে বিদ্যুৎ উৎপাদন হবে। আর এই সৌর প্যানেলগুলোর মেয়াদ হচ্ছে ২৫ বছর। এতে ইনভার্টার রয়েছে ২৪০টি। আর ইনভার্টারের ওয়ারেন্টি ১০ বছর।

উল্লেখ্য, আগামী ২০২০ সালের মধ্যে দেশের মোট উৎপাদিত বিদ্যুতের ১০ শতাংশ সৌরশক্তি থেকে পাওয়ার পরিকল্পনা করেছে সরকার। এরই অংশ হিসেবে দেশের বিভিন্ন স্থানে চলছে সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কাজ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৫১ বার পড়া হয়েছে ।
Tagged