জেমিনি সি ফুডসের আর্থিক প্রতিবেদন খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন

সময়: বুধবার, আগস্ট ২৩, ২০২৩ ১:২৭:০০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষাঙ্গিক খাতের কোম্পানি জেমিনি সী ফুডসের আর্থিক প্রতিবেদন খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কোম্পানিটি প্রকাশিত সর্বশেষ নয় মাসের (জুলাই’২২-মার্চ’২৩) যে আর্থিক প্রতিবেদনে অসঙ্গতি রয়েছে বলে প্রাথমিক তদন্তে উঠে এসেছে। যা, খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২২ আগস্ট) বিএসইসি এই তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটির তিন সদস্যের মধ্যে রয়েছে বিএসইসির অতিরিক্ত পরিচালক মোল্লা মিরাজ-উস-সুন্নাহ, সহকারী পরিচালক আনোয়ারুল আজিম এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপক রুমানা ফেরদৌস মৌ। তদন্ত কমিটিকে আগামী ৬০ কাযদিবসের মধ্যে কমিশনের কাছে তদন্তের ফলাফল উপস্থাপন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

জেমিনি সী ফুড ইইউ খুচরা বিক্রেতাদের কাছে চিংড়ি রপ্তানি, প্রক্রিয়া, প্যাকেজ এবং গুণমানের হিমায়িত কাঁচা চিংড়ি, রান্না করা চিংড়ি এবং হোয়াইটফিশ রপ্তানির করে থাকে। ১৯৮৫ সাল থেকে ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানিটি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ডেনমার্ক, নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং রাশিয়াতে তার পণ্য রপ্তানি করে।

ডিএসই এবং বিএসইসির কর্মকর্তারা বলেছেন, গত অর্থবছরের প্রথম নয় মাসে কোম্পানির যে আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে, তার সত্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। তারা বলছেন, (জুলাই ‘২২-মার্চ’২৩) মেয়াদে কোম্পানিটির আয় দাঁড়িয়েছে ৬৬ কোটি ৬০ লাখ টাকা। যার মধ্যে ২৭ কোটি ৩৬ লাখ টাকা স্থানীয় বিক্রয় থেকে এসেছে। বাকি ৩৯ কোটি ২৪ লাখ টাকা রপ্তানি থেকে এসেছে। কিন্তু স্থানীয় বাজারে ১৬টি লেনদেনের মাধ্যমে সাতটি কোম্পানির কাছে বিক্রির কোনো প্রমাণ পায়নি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

কোম্পানির অ্যাকাউন্ট অফিসার শফিক আহমেদ গণমাধ্যমকে বলেন, (জুলাই’২২-মার্চ’২৩) সময়ের মধ্যে এটি স্থানীয় বিক্রির মাধ্যমে আয় করেছে, কারণ রপ্তানির পর দুটি পাত্রে সামুদ্রিক খাবার ফিরে আসে এবং কোম্পানি স্থানীয়ভাবে সেই পণ্য বিক্রি করতে বাধ্য হয়। কোম্পানিটি সাধারণ শেয়ারহোল্ডারদের সুবিধার জন্য এবং আয় বৃদ্ধি নিশ্চিত করার জন্য স্থানীয়ভাবে বিক্রয় করেছে।

নিয়ন্ত্রক সংস্থার তদন্ত কমিটি কোম্পানিটির সম্পদ, দায় এবং ইক্যুইটি সম্পর্কে একটি সত্য এবং ন্যায্য ব্যালেন্স শীট এবং আর্থিক বিবৃতির অন্যান্য অংশ পর্যালোচনা করবে। এটি গত পাঁচ বছরে কোম্পানি এবং অন্যান্য সংশ্লিষ্ট পক্ষের মধ্যে সংশ্লিষ্ট পক্ষের লেনদেন পর্যালোচনা করবে।

তদন্তকারী কমিটি গ্রাহকদের কাছ থেকে আয়, বিক্রিত পণ্যের মূল্য, গ্রাহকদের কাছ থেকে প্রাপ্ত নগদ, সরবরাহকারীকে নগদ অর্থ প্রদান, প্রাপ্য বিল, প্রদেয়, জায় এবং তাদের অন্তর্নিহিত ডকুমেন্টেশন এবং আইন অনুযায়ী সম্মতি খতিয়ে দেখবে বলে আশা করা হচ্ছে।

এটি ভূমি এবং ভূমি উন্নয়ন এবং সম্পত্তি, উদ্ভিদ এবং সরঞ্জামের অন্যান্য আইটেমগুলিতে বিনিয়োগের পর্যালোচনা করবে এবং লেনদেনকারী পক্ষগুলিকে চিহ্নিত করবে, তাদের স্বাধীনতা এবং সেই সম্পদগুলির একটি ন্যায্য মূল্যায়ন করবে।

তদন্ত কমিটি কোম্পানির অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং অপারেশনাল দক্ষতা, নির্ভরযোগ্য আর্থিক প্রতিবেদন এবং আইন, প্রবিধান এবং নীতির সাথে সম্মতি নিশ্চিতের বিষয়টিও তদন্ত করবে। এছাড়াও পরিচালনা পর্ষদ, অডিট কমিটি এবং শীর্ষ ব্যবস্থাপনার ভূমিকা স্ক্যান করার এবং বিনিয়োগকারীদের কাছে মিথ্যা এবং পক্ষপাতমূলক আর্থিক তথ্য সম্পর্কিত প্রমাণ জমা দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে।

আর্থিক বিবৃতিতে মিথ্যা এবং বিভ্রান্তিকর মূল্য-সংবেদনশীল তথ্য ব্যবহার করে পরিচালনা পর্ষদ, শীর্ষ ব্যবস্থাপনা এবং কোম্পানির অন্যান্য সংশ্লিষ্ট পক্ষের সম্ভাব্য মূল্যেরও তদন্ত করবে।

এর আগে গত বছরের অক্টোবরে জেমিনি সি ফুডের শেয়ারের দাম অস্বাভাবিক বৃদ্ধির তদন্তে দুই সদস্যের একটি কমিটি গঠন করে কমিশন। সর্বশেষ ২০২২ সালে কোম্পানিটি তার শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ এবং ৩০ শতাংশ স্টক ডিভিডেন্ড সুপারিশ করেছিল।

রোড শো’র সুবাধে জাপানের বড় বিনিয়োগ আসছে এমারেল্ড অয়েলে২০২৩ আগস্ট ২২ ১৮:৫৬:৩৪

Share
নিউজটি ৯৮ বার পড়া হয়েছে ।
Tagged