রিভিউ কমিটিতে পরিবর্তন

ডিএসই-তে ১৮ সদস্যের ‘আইপিও এক্সপার্ট প্যানেল’ গঠন

সময়: মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯ ৯:৩০:৪৩ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: দেশের পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাবে স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়াতে কাজ করে যাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এ লক্ষ্যে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র নির্দেশ মোতাবেক ডিএসই-তে ১৮ সদস্যের ‘আইপিও এক্সপার্ট প্যানেল’ গঠন করা হয়েছে। একই সঙ্গে আইপিও রিভিউ কমিটিতে সামান্য পরিবর্তন আনা হয়েছে বলে ডিএসই সূত্রে জানা গেছে।
বিভিন্ন চার্টার্ড অ্যাকাউন্টেন্ট প্রতিষ্ঠান ও আর্থিক বিশ্লেষকদের সমন্বয়ে এক্সপার্ট প্যানেলের সদস্যরা হলেন- ইনিস্টিটিউট অফ চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর প্রেসিডেন্ট বা ভাইস-প্রেসিডেন্ট, ইনিস্টিটিউট অফ কস্ট ম্যানেজমেন্ট একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর প্রেসিডেন্ট বা ভাইস-প্রেসিডেন্ট, চাটার্ড ফাইন্যান্সিয়াল এনালিস্ট (সিএফএ) এর প্রেসিডেন্ট বা ভাইস-প্রেসিডেন্ট, মো. আশরাফ উদ্দিন আহমেদ, মোহাম্মদ সালাউদ্দিন চৌধুরী, নাসির উদ্দিন আহমেদ, আজিজ হালিম খায়ের চৌধুরী এর নাঈমা মেহরিন, ফাইন্যান্সিয়াল কন্টোলার এর আবদুল ওয়াহাব মিয়া, রহমান রহমান হক এর আশরাফ উজ জামান আলী, স্নেহাশীষ মাহমুদ অ্যান্ড কোং এর স্নেহাশীষ বরুয়া, হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং এর সাব্বির আহমেদ, হাওলাদার ইউনুস অ্যান্ড কোং এর আলী আমজাদ চৌধুরী, এসিএনএবিআইএন এর রুকুনুজ্জামান, এ কাসেম অ্যান্ড কোং এর মোহাম্মদ মোতালেব হোসাইন, নূরুল ফারুক হাসান অ্যান্ড কোং এর মো. ফারুক উদ্দিন আহম্মেদ , এমএমএইচ অ্যান্ড এসোসিয়েটস এর মো. মাহমুদ হোসেন, এমএম রহমান অ্যান্ড কোং এর মোহাম্মদ ফোরকান উদ্দিন, বাংলাদেশ চিনি খাদ্য করপোরেশনের চেয়ারম্যান এবং অতিরিক্ত সচিব অজিত কুমার পাল।
এই এক্সপার্ট প্যানেলের তালিকা থেকে প্রত্যেকটি আইপিও’র প্রসপেক্টাস যাছাই করার জন্য রিভিউ কমিটির সঙ্গে ২-৩ জনকে যুক্ত করা হবে। এই কমিটি ৩০ কার্যদিবসের মধ্যে আইপিও প্রসপেক্টাস যাছাই করে ডিএসইতে প্রতিবেদন দাখিল করবে। এই টিম যদি মনে করে কোনো কোম্পানিকে সরেজমিনে পরিদর্শন করতে হবে তাহলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে তা করবে।
এ সম্পর্কে ডিএসই’র পরিচালক রকিবুর রহমান ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’-কে বলেন, প্রসপেক্টাস যাচাই বাছাইয়ের সময় প্রয়োজনে রিভিউ টিম সরেজমিনে কোম্পানি পরিদর্শন করবে। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে তারা তা করবে। এই এক্সপার্ট প্যানেল ও রিভিউ কমিটির কাজের মাধ্যমে আইপিওর বাজারে ভালো মৌলভিত্তির কোম্পানি আসবে বলে আশা করছি। যা বাজারে গতি ফেরাতে সহয়তা করবে।’
এদিকে, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রাথমিক গণপ্রস্তাব-আইপিও রিভিউ টিমে পরিবর্তন আনা হয়েছে। এ টিম থেকে ডিএসই পরিচালক মিনহাজ মান্নান ইমন বাদ পড়েছে। ডিমিচুয়ালাইজড আইন অনুযায়ী ডিএসই আইপিও সংক্রান্ত কাজ ত্বরান্বিত করতে ডিএসই এ পরিচালককে রিভিউ টিমের বাইরে রাখা হয়েছে। ডিএসইর স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. এম কায়কোবাদ কে আইপিও রিভিউ টিমে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর আগে গত ২৮ অক্টোবর পরিচালনা পর্ষদের সভায় ৬ সদস্যের টিম গঠন করেছিল ডিএসই।
ডিএসই‘র স্বতন্ত্র পরিচালক অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানকে প্রধান করে গঠিত টিমের অন্যান্য সদস্যরা হলেন- ডিএসই’র ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারী, স্বতন্ত্র পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তাফিজুর রহমান। কমিটির সদস্য সচিব করা হয়েছে লিস্টিং বিভাগের প্রধানকে।
জানা গেছে, ডিসক্লোজারস ভিত্তিতে আইপিও’র ক্ষেত্রে অনেক ফাঁক-ফোকড় থেকে যায়। এই সুযোগে কিছু দুর্বল কোম্পানি শেয়ারবাজারে চলে আসছে। এই রাস্তা বন্ধ করতেই রিভিউ কমিটি গঠন করা হয়েছে। যে কমিটির সক্রিয়তায় অস্বচ্ছ কোম্পানির শেয়ারবাজারে আসার পথ বন্ধ হয়ে যাবে। আইপিও প্রসপেক্টাস রিভিউ করার জন্য বিভিন্ন চার্টার্ড অ্যাকাউন্টেন্ট প্রতিষ্ঠান ও আর্থিক বিশ্লেষক এমন ১৮ সদস্য নিয়ে একটি টিম গঠন করা হয়েছে। যাদের মধ্য থেকে প্রত্যেকটি আইপিও’র প্রসপেক্টাস যাছাই করার জন্য রিভিউ কমিটির সঙ্গে ২-৩ জনকে যুক্ত করা হবে। অর্থাৎ রিভিউ কমিটির সঙ্গে ১৮ সদস্যের এক্সপার্ট প্যানেল থেকে ২-৩ জন নিয়ে ৭-৮ জনের একটি টিম আইপিও প্রসপেক্টাস যাছাই-বাছাই করবেন।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭১ বার পড়া হয়েছে ।
Tagged